Logo
শিরেোনাম ::
ভেটেরিনারিয়ানদের নিয়ে কটুক্তি করার প্রতিবাদে পবিপ্রবিতে মানববন্ধন অনুষ্ঠিত প্রবাসী ছোট ভাই কে না পেয়ে বড় ভাই কে মারধর ও হত্যার হুমকি তানোরে লক্ষিত সুফলভোগী মানুষের মাঝে ৫৮ টি বকনা গরু বিতরণ কোছাক কতৃক সাহিত্য প্রকাশনা “স্বপ্ন” ম্যাগাজিনের মোড়ক উন্মোচন উদ্বোধন করেন এড. মাহফুজুর রহমান ডুয়েট সিএসই বিভাগের নবীন শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত রামগঞ্জ উপজেলার ৪ নং ইছাপুর ইউনিয়ন ছাত্রলীগ সভাপতির মৃত্যু প্রবাসীর স্ত্রীকে ইলেকট্রনিক্স ব্যবসায়ীর প্রাননাশের হুমকি কাটাখালী পৌর মেয়র আব্বাসের বঙ্গবন্ধু কে নিয়ে কটুক্তির বিরুদ্ধে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ বঙ্গবন্ধুকে কটুক্তির তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে আব্বাস আলীকে গ্রেপ্তারের দাবি রাসিক কাউন্সিলরবৃন্দের ডুয়েটে শহীদ মোস্তফা এক্সিলেন্স অ্যাওয়ার্ড অনুষ্ঠানের উদ্বোধন

আসুন,অন্তত একটি হলেও গাছ লাগায়

প্রকৌশলী এস এম আজাহার সিদ্দিকী / ১৬০ বার
আপডেট সময় : শনিবার, ১৬ মে, ২০২০

চকবাজার, চট্টগ্রাম প্রতিনিধি: বাংলাদেশের আবহাওয়াগত বৈচিত্র যেন হারিয়ে যাচ্ছে। সারাদেশে চলছে দারুণ খরা। কোন বৃষ্টি নেই। চারিদিকে যেন একটু বৃষ্টির জন্য হাহাকার। মানুষ প্রচন্ড গরমে যেন হাসফাস করছে। আমরা কি জানি, গাছের সংখ্যা কমে যাওয়াও এর একটি প্রধান কারণ। রাজধানী ঢাকা শহরে কয়টা গাছ আছে? কতগুলো গাছ থাকা উচিত ছিল? জানি, আমার প্রশ্নের জবাব সবারই জানা।

আমরা অনেকেই জানি, যে, দেশের মোট আয়তনের কম পক্ষে ২৫% এলাকা বৃক্ষ দ্বারা আচ্ছাদিত থাকা প্রয়োজন। আমাদের দেশে তা নেই অনেক আগে থেকেই।প্রাকৃতিক বনাঞ্চল তো উজার হয়েছে মানুষের তৈরী সামাজিক নবায়ানের দশা ও বেহাল।

আমাদের দেশে একটা অলিখিত প্রবচন আছে‍‍: কাট গাছ দামে বেচ। তাই মানুষ গাছ কাটতেই বেশী আনন্দ পায়, গাছ লাগাতে তাদের আনন্দ কম। তারা জানে না যে, তারা যে গাছগুলো কেটে ফেলছেন এগুলো কোন এক সময় কেউ লাগিয়েছিল। অনেক দিন ফল দেয়ার পর তাদের কোপানলে পড়ে তারা কাটা পড়ছে।তাই আবার গাছ লাগাতে হবে। নইলে শূণ্যস্থান পূরণ করা সম্ভব হবেনা।

আমি যেটা মনে করি তা হচ্ছে‍‍; কেউ যদি একটা গাছ কাটে সেই জায়গায় সাথে সাথেই আরেকটি গাছ লাগানো উচিত। কেবল লাগালেই হবে না। সাথে সাথে তার পরিচর্যাও করতে হবে। কিন্তু আমাদের দেশে বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে প্রতিবছর বেশকিছু গাছ লাগানো হয় । কিন্তু সেগুলোর যত্ন নেয়া হয় না। কিংবা যত্ন নেয়া প্রয়োজন মনে করা হয়না।

বর্ষা মৌসুমে গাছ লাগালে গাছ সহজেই বাঁচে। সামনে বর্ষা আসছে । তাই আসুন, আমরা ১৬ কোটি মানুষ কম পক্ষে একটি গাছ লাগাই আর তার যত্ন নিই। মনে রাখতে হবে, এক একটি গাছ যেন এক একটি প্রাণ। এই সব প্রাণের যত্ন নিতে হবে। গাছগুলো অক্সিজেনের কারখানা হিসাবে বাতাসে দেবে নির্মল অক্সিজেন। গাছ দেবে ফল। ভেজাল মুক্ত ফল খেতে চাইলে বাড়িতে অবশ্যই ফলের গাছ লাগাতে হবে।

আর একটি কথা। আজ আমরা যে সব গাছের ফল খাচ্ছি সেগুলো অনেক আগে আমাদের বাবা-মা লাগিয়েছেন। আমরা সেব গাছের ফল খাচ্ছি। ছায়া পাচ্ছি। এখন আমরা যদি গাছ না লাগাই তাহলে আমাদের সন্তানেরা কি খাবে? তারা কোথায় ছায়া পাবে? তাদের প্রতি আসুন, আমরা এক মহান দায়িত্ব পালন করি। গাছ লাগাই, গাছের যত্ন নিই। অনেক রক্তের বিনিময়ে পাওয়া আমাদের এই বাংলাদেশ। আসুন, একে আবারো সুজলা-সুফলা, শস্য-শ্যামলা করে তুলি।

এ বছর এমন একটি ফলের গাছ বা কাঠের গাছ আমরা লাগাতে পারি সেটা অনেক বছর বাঁচবে। আজ থেকে ১৫ বছর বা ২০ বছর পরে কেউ হয়তো বলতে পারবে, এই গাছটি করোনার বছরে লাগানো হয়েছিল। ২০২০ ইতিহাসে একটি স্মরণীয় বছর হয়ে থাকবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
Theme Created By ThemesDealer.Com
P