Logo
শিরেোনাম ::
রাজশাহীর তানোরে আমন ধানের চারা রোপনে ব্যাস্ত চাষীরা রাজশাহীতে নির্মাণ করা হচ্ছে শেখ রাসেল শিশুপার্ক কঠোর লকডাউন অমান্য করে অবৈধ মেলা- ১ লাখ টাকা জরিমানা লালমাইয়ে ভুল চিকিৎসায় নারীর গর্ভপাত বঙ্গবন্ধু সাফারি পার্ক হচ্ছে মৌলভীবাজার জেলার জুড়ী উপজেলায় সংসদ সদস্য জনাব শাহে আলম এর জন্মদিন উপলক্ষে ছাত্রলীগের দোয়া মাহফিল স্বাস্থ্যবিধি মেনে “প্রবাসী সমাজ কল্যাণ তহবিল” এর ঈদ সামগ্রী বিতরণ জৈন্তাপুর, গোয়াইনঘাট ও কোম্পানীগঞ্জ উপজেলা বাসীকে ঈদ-উল-আযহার শুভেচ্ছা জানান এড. মাহফুজুর রহমান মোঃ নাসির উদ্দিনের পক্ষ থেকে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের কাছে ৭০০০ মাক্স উপহার গোমস্তাপুরে জিনিয়াস ওয়েলফেয়ার এ্যাসোসিয়েশন এর আয়োজনে করোনা টিকা রেজিস্ট্রেশনের ফ্রি ক্যাম্পেইন

লালমাইয়ে “ইউনাইটেড ব্রিকস্” এর কাজে ব্যবহৃত ট্রাকের ধুলোবালিতে অতিষ্ঠ এলাকাবাসী ও পরিবহন চালকরা

গাজী মামুন, লালমাই উপজেলা প্রতিনিধি / ১০৩৮ বার
আপডেট সময় : মঙ্গলবার, ১২ জানুয়ারী, ২০২১

লালমাই উপজেলা প্রতিনিধিঃ- কুমিল্লার লালমাই উপজেলার ভূলইন উত্তর ইউনিয়নের ৩নং ওয়ার্ড ছোট চলুন্ডা প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন রাস্তার উত্তর পাশে অবস্থিত ইটভাটাটির নাম “ইউনাইটেড ব্রিকস্”।

এই ইটভাটাটি স্থাপনের পর থেকেই বিভিন্ন ইটভাটার বিষাক্ত কালো ধোঁয়া ও বর্জ্য পদার্থ ও ইট তৈরীর কাঁচামাল আনা নেয়ার কাজে ব্যবহৃত ট্রাকের ধুলোবালিতে বিপন্ন হচ্ছে পরিবেশ ও রাস্তাঘাট। শুধু তাই নয় জনসাধারণের হাজতখোলা থেকে দরবেশ মার্কেট যাওয়ার একমাত্র সড়কের পাশে নির্মিত হওয়ায় ইট তৈরির কাঁচামালও আনা নেয়া করা হয় এই সড়ক দিয়ে। এতে সাধারণ মানুষের চলাচল মারাত্মকভাবে বিঘ্নিত হচ্ছে।

এলাকার সকল মিশুক ড্রাইভার বলেন, তারা প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত হাতজখোলা থেকে দরবেশ মার্কেট পর্যন্ত যাত্রী আনা নেয়া করেন। প্রতিদিনই তারা নানা সমস্যার মুখোমুখি হন। গতকাল বিকেলে যাত্রীসহ গাড়ি নিয়ে আসার সময় এক মিশুক ড্রাইভারের চোখে মুখে ধুলোবালি আটকে যায় এতে তাৎক্ষণিক সামনে কিছু না দেখায় মারাত্মক দূর্ঘটনা ঘটার সম্ভাবনা ছিল। তারা আরো বলেন, একটি গাড়ি আসার পরপরই চারদিক ধুলো-বালিতে অন্ধকার হয়ে যায় ফলে আমরা যাত্রী সহ গাড়ি নিয়ে অনেকক্ষণ দাঁড়িয়ে থাকতে হয়।

আরেক সিএনজি ড্রাইভার বলেন, প্রায় সময়ই ট্রাক দিয়ে ব্রিকস ফিল্ডে মাটি আনার পর পুরো রাস্তা জুড়ে ট্রাক দাঁড়িয়ে থাকে। এতে গাড়ি খালি হওয়ার আগ পর্যন্ত আমাদের কে যাত্রী নিয়ে দাঁড়িয়ে থাকতে হয় রাস্তার মাঝখানে। এতে অনেক গাড়ি জমে জ্যাম লেগে যায়। এছাড়াও রাস্তার অর্ধেক পর্যন্ত ক্যারিংয়ের মাটি দিয়ে ঢাকা পড়ে আছে, এতে করে রাস্তার গঠন নষ্ট হয়ে যাচ্ছে।

এলাকাবাসীর দাবি, গত এক দেড় মাস আগে রাস্তাটি সংস্করণের কাজ করা হয়, ব্রিকস ফিল্ডের মাটি নিয়ে ট্রাক চলাচলের কারণে রাস্তাটির স্ট্রাকচার নষ্ট হয়ে যাচ্ছে, পুরো রাস্তাটাই যেন মাটি দিয়ে ভরাট করা। শ্রীপুর গ্রামের রাস্তাটি ক্যারিংয়ের কাজে ব্যবহৃত ভারী গাড়ি চাপে রাস্তার একপাশ নিচের দিকে চলে গেছে। ব্রিকস ফিল্ডের পাশেই সরকারি প্রাথমিক বিদ্যালয় থাকায় এই সড়ক পথেই বিদ্যালয়ে আসা ছাত্রছাত্রীদের অতিরিক্ত ধুলোবালির কারণে চলাচলে মারাত্মক অসুবিধা হচ্ছে। ইটভাটায় সৃষ্ট দূষণে বয়স্ক ও শিশুরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়। ইটভাটার কালো ধোঁয়ার কারণে মানুষের ফুসফুস ও শ্বাসকষ্ট জনিত নানা রোগ বৃদ্ধি পাচ্ছে।

আইনে আছে, পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ও অনুমোদন ছাড়া কোনো ব্যক্তি ইট তৈরীর জন্য কৃষিজমি, পাহাড়, পুকুর, খাল-বিল, দিঘি, নদ-নদী বা পতিত জমি থেকে মাটি কাটা নিষিদ্ধ। এছাড়া স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর কর্তৃক নির্মিত উপজেলা, ইউনিয়ন বা গ্রামীণ সড়ক ব্যবহার করে ভারী যানবাহন দ্বারা ইট বা ইটের কাঁচামাল পরিবহন না করা সম্পূর্ণ নিষিদ্ধ হিসেবে উল্লেখ আছে। অবৈধ এ ইটভাটার বিরুদ্ধে পরিবেশ অধিদপ্তরসহ সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠানকে যথাযথ ব্যবস্থা নিতে হবে। পরিবেশ ও জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর পদ্ধতিতে ইট তৈরিকে নিয়ন্ত্রণ ও বন্ধ করতে হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
Theme Created By ThemesDealer.Com