Logo
ব্রেকিং নিউজ ::
জাপানের নতুন প্রধানমন্ত্রী হলেন সুগা কক্সবাজারে বিশ্বের বৃহত্তম আশ্রয়কেন্দ্রের উদ্ভোধন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুন আর নেই করোনায় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হকের স্ত্রীর মৃত্যু কামাল লোহানী আর নেই লালমাই উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও অর্থমন্ত্রী এর বড়ভাই আব্দুল হামিদ এর করোনা পজিটিভ করোনাতে নতুন আক্রান্ত ৩৮৬২ জন করোনা কেড়ে নিল সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরানের প্রান না ফেরার দেশে চলে গেলেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মো. আব্দুল্লা: ‘চট্টগ্রাম প্রতিদিন’ এ প্রকাশিত মিথ্যা ও উদ্দেশ্য মূলক নিউজের প্রতিবাদ জানালেন আমিনুল ইসলাম
শিরেোনাম ::
পেকুয়ায় ইউপি সদস্য আব্দুল মালেকের নেতৃত্বে হামলায় আহত যুবকের মৃত্যু লক্ষ্মীপুরে একই পরিবারের দুই শিশুর করুন মৃত্যু ফুটবল টুর্নাম্যান্টে প্রধান অতিথি আওয়ামী মটর শ্রমিক লীগ কেন্দ্রীয় সহ-সভাপতি মিজান এড. আবু জাহিরের সুস্থতা কামনায় দোয়া মাহফিল পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী উপলক্ষে তানোর উপজেলা যুবলীগ নেতার বানী ফ্রান্সে বিশ্বনবীকে নিয়ে ব্যাঙ্গচিত্র প্রকাশের প্রতিবাদে উত্তাল ইলিয়টগঞ্জ বাজার বিশ্বনবী(সাঃ) এর ব্যাঙ্গচিত্রের প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ কুমিল্লা চৌদ্দগ্রাম আলকরা ইউনিয়নে স্ত্রী হত্যার দুই দিন পর স্বামী বিষপানে আত্মহত্যা আরশিনগর দরবার শরিফের আয়োজনে জুড়ী’তে ঈদে মিলাদুন্নবী উপলক্ষে দোয়া মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত তানোর পৌর আওয়ামীলীগের বর্ধিত সভা

এ.এম.আই.ই. এর সেশনজট হ্রাস এবং এ.এম.আই.ই এর শিক্ষার মান উন্নয়ন-কল্পে একসু-আইইবি’র ১১ দফা দাবি।

নিজস্ব প্রতিবেদক / ৪৬ বার
আপডেট সময় : বুধবার, ১৪ অক্টোবর, ২০২০

ডেস্ক রিপোর্টঃ এ.এম.আই.ই. এর সেশনজট হ্রাস এবং এ.এম.আই.ই এর শিক্ষার মান উন্নয়ন-কল্পে এএমআইই কেন্দ্রীয় ছাত্র সংসদ (একসু), আইইবি ১১ দফা দাবে দাবি উত্থাপন করেন।

এএমআইই শিক্ষাব্যবস্থার সমস্যা এবং সাধারণ শিক্ষার্থীদের প্রাণের ১১ দফা দাবি সমূহঃ

১। বিশ্ববিদ্যালয় মঞ্জুরীকমিশন কর্তৃক এএমআইই শিক্ষাব্যবস্থাকে স্বীকৃতি দিয়ে একটি Recommendation letter এর ব্যবস্থা করতে হবে এবং আইইবি’র ওয়েবসাইট প্রকাশ করতে হবে।

২। প্রত্যেক সাবজেক্টে অধ্যায়ভিত্তিক/টপিকস ভিত্তিক নম্বর বন্টন করতে হবে।

৩। বাংলাদেশ সরকারের শিক্ষা-মন্ত্রণালয়ে স্বীকৃতির কপি,বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের স্বীকৃতির কপি সহ এএমআইই সংশ্লিষ্ট যাবতীয় তথ্য আইইবি এর ওয়েবসাইট এ থাকতে হবে।

৪। এএমআইই এর মূল সার্টিফিকেটে “চার (৪) বছরের বিএসসি ইঞ্জিনিয়ারিং সমমান ডিগ্রী” কথাটি সরাসরি উল্লেখ করতে হবে।

৫। ভর্তির এক (১) বছর পর পরীক্ষায় অংশগ্রহণ এর সময় কমিয়ে ছয় (৬)মাসে পরীক্ষার সুযোগ করে দিতে হবে।

৬। পুরাতন সিলেবাসের CGPA সিষ্টেমকে, বর্তমানে সিলেবাসের CGPA সিষ্টেম চালু করতে হবে।

৭। Part A ও Part B এর মধ্যে প্রতিবন্ধকতা কমানো ( A পার্টের একটি/দুইটি সাবজেক্ট বাকি থাকলেও B পার্টের সাবজেক্ট মিলিয়ে ৪টিতে পরীক্ষার সুযোগ করে দিতে হবে)।

৮। নতুন বিভাগ চালু করতে হবে।
√Computer Science Engineering
√Textile Engineering
√Agriculture Engineering

৯। পর্যাপ্ত ক্লাস রুম, কমন রুম এর ব্যবস্থা করে দিতে হবে।

১০। ৪০ ঘণ্টার Computer Training এবং Industrial Attachment এর মার্ক মূল মার্কশীটে অন্তর্ভুক্ত করতে হবে।

১১। এএমআইই এর ভর্তির বিজ্ঞপ্তি জাতীয় দৈনিক বিজ্ঞাপনে প্রকাশ করতে হবে।

COVID-19 এর কারণে গত ১৮/০৩/২০২০ ইং তারিখ রোজ বুধবার থেকে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশক্রমে দেশের সকল শিক্ষা-প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয় আর এরই ধারাবাহিকতায় এএমআইই শিক্ষার্থীদের এপ্রিল-২০২০ টার্মের পরীক্ষা বন্ধ হয়ে যায়। শিক্ষা জাতির মেরুদণ্ড এই কথা মাথায় রেখে দেশের সরকারি এবং বেসরকারি বিদ্যাপীঠ গুলো বিভিন্ন ভাবে শিক্ষা কার্যক্রম সচল রেখে যাচ্ছে যাতে করে একজন শিক্ষার্থীর কোন সেশনজট এর সমস্যায় পড়তে না হয় এবং আমরা আরো দেখেছি বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ নির্দেশক্রমে এইচএসসি পরীক্ষা বাতিল করে অটোপ্রমোশন পদ্ধতি চালু করেছেন।
এএমআইই শিক্ষার্থীদের পরীক্ষা/ক্লাস/লাইব্রেরী সহ সকল শিক্ষা-কার্যক্রম সরকারী স্বাস্থ্যবিধি মেনে সচল করা এবং অটোপ্রমোশন পদ্ধতিতে এপ্রিল-২০২০ টার্মে সকল পরীক্ষার্থীদের পাশ করে দিয়ে ডিজিটাল বাংলাদেশ গড়ার একজন দক্ষ প্রকৌশলী ও উচ্চশিক্ষায় অংশগ্রহণ করার জন্য সুযোগ করে দেয়ার এবং বিগত দিনের এএমআইই শিক্ষার্থীদের প্রানের ১১ দফা দাবি গুলো বিবেচনায় আনার দাবি জানিয়েছেন এএমআইই কেন্দ্রীয় ছাত্র সংসদ (একসু), আইইবি।

এএমআইই কেন্দ্রীয় ছাত্র সংসদ (একসু), আইইবি’র ঢাকা সেন্টার এর সম্মানিত ভিপি সালমান হোসেন মোল্লা। তিনি বলেন একসু, আইইবি সব সময় এএমআইই এর সাধারণ শিক্ষার্থীদের পাশে আছেন এবং কাজ চলমান অবস্থায় আছে। আর, এএমআইই এর উন্নয়ন কাজ ধারাবাহিক ভাবে চলমান অবস্থায় থাকবে। এএমআইই এর সাধারণ শিক্ষার্থীরাও বলেন (একসু, আইইবি) এর পাশে আছেন সব সময়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
সেহরির শেষ সময় - ভোর ৪:৪৬
ইফতার শুরু - সন্ধ্যা ৫:২৩
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৫১
  • ১১:৪৫
  • ৩:৪৩
  • ৫:২৩
  • ৬:৩৮
  • ৬:০৪
Theme Created By ThemesDealer.Com