Logo
শিরেোনাম ::
গাউছিয়া অটো রাইচ মিল মালিকের পক্ষ থেকে পটিয়া মুন্সেফ বাজারে পণ্য বিক্রয় কেন্দ্রের শুভ উদ্বোধন গরীব,দুস্থ ও জেলেদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করলেন প্রকৌশলী মোহাম্মদ হোসাইন বিশ্বসেরা গবেষকদের তালিকায় ডুয়েটের ১৯ শিক্ষক বিশ্বসেরা গবেষকদের তালিকায় পবিপ্রবির ২৩ শিক্ষক তানোর উপজেলা বাসীকে শারদীয় দূর্গা পূজার আগাম শুভেচ্ছা জানিয়েছেন যুবলীগ নেতা মঈনুদ্দীন সোনার বাংলা সমাজকল্যাণ সংস্থার নতুন সভাপতি মোঃ আবুল হোসাইন, সাধারণ সম্পাদক মোঃ কামরুল হাসান শ্রীমঙ্গলে আওয়ামীলীগের মনোনীত প্রার্থী ভানুর জয় অর্থনৈতিক সমৃদ্ধির জন্য মা ইলিশ রক্ষার বিকল্প নেই: হোসাইন ডুয়েটে ২০২০-২১ সেশনের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ নৌকার মনোনয়ন প্রত্যাশী জামাত বিএনপি কর্মী ফয়জুর রহমান

মাতারবাড়ী কয়লাবিদ্যুৎ প্রকল্পে পস্কোর গুপ্তদাস সিন্ডিকেটের প্রভাব

রিয়াজ কালাম, পেকুয়া উপজেলা প্রতিনিধি / ৮৮ বার
আপডেট সময় : বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২০

পেকুয়া উপজেলা প্রতিনিধিঃ- দেশের সর্ব বৃহৎ কয়লাবিদ্যুৎ প্রকল্পের নিয়োজিত আন্তর্জাতিক ঠিকাদারী প্রতিষ্ঠান পস্কোর মেটেরিয়াল কন্ট্রোলার অফিসার গুপ্তদাসের বিরুদ্ধে নানা অনিয়ম ও দূর্নীতির বিরুদ্ধে লিখিত অভিযোগ দেওয়ার পর ও সরকার দলীয় এক নেতার সিন্ডিকেটের প্রভাবে বহাল তবিয়তে। এদিকে তার এত অভিযোগ থাকলেও তার বিরুদ্ধে কোন ব্যবস্থা না নেওয়ার ক্ষোভ প্রকাশ করেছে স্থানীয় সাব-ঠিকাদার ও এলাকাবাসী।
তিনি কক্সবাজারের চকরিয়ার বাসিন্দা হওয়ায় সরকার দলীয় রাজনৈতিক নেতৃত্বের প্রভাব দেখিয়ে একাই মাতারবাড়ী কয়লাবিদ্যুৎ প্রকল্পের আওয়াতাধীন পস্কো কোম্পানির সকল টেন্ডার বাণিজ্য নিজের পরিচালনাধীন সাব-ঠিকাদার প্রতিষ্টান ও অন্যান্য প্রতিষ্ঠানকে নির্দিষ্ট কমিশনের ভিত্তিতে কাজ দেয়। ফলে অন্যান্য ঠিকাদারী প্রতিষ্ঠান গুলো এখন প্রায় বন্ধ। এদিকে একজন স্থানীয় ঠিকাদার জানান পস্কোর মেটারিয়ালের দায়িত্ব গুপ্তদাসের হওয়ায় তার পছন্দের লোকজন ছাড়া কাজ দেয় না। ফলে আমরা কাজ না পেয়ে বেকার হয়ে পড়েছি।

এদিকে গুপ্তদাসের দূর্নীতির বিরুদ্ধে গনমাধ্যমে সংবাদ প্রকাশ হলে নড়ে-চড়ে ওঠে তার সিন্ডিকেট ভিত্তিক সাব-ঠিকাদাররা। তারা গুপ্তদাসের চাকুরি বাচানোর জন্য মিশনে নেমেছে বলে জানা যায়। এমনকি তারা গুপ্তদাসকে নিয়ে দফায় দফায় গোপনে বৈঠক করেন বলে জানা যায়।

এদিকে গুপ্তদাসের বিরুদ্ধে অভিযোগ ওঠে চাকরীর আডালে নিজস্ব লোকজেনের নামে ঠিকাদারী প্রতিষ্ঠান খুলে ঠিকাদারী কাজ,স্থানীয় ঠিকাদারি প্রতিষ্ঠানকে কমিশনের ভিত্তিতে কাজ,আর্থিক সুবিধা নিয়ে নিজের পছন্দের লোকজনকে নিয়োগ কাজে সহয়তা করার।
এর আগেও একই অভিযোগের ভিত্তিতে পেন্টাওসান কোম্পানি থেকে চাকরি চলে যায়।সেখানেও নিজেই ঠিকাদারী প্রতিষ্ঠান খুলে চাকরীর পাশাপাশি ঠিকাদারী ব্যবসাসহ নানা সিন্ডিকেট তৈরী করে গড়ছেন টাকার পাহাড়। সেখান থেকে নানা অনিয়মের কারণে চাকরি চলে গেলেও থেকেই যায় তার সিন্ডিকেট ভিত্তিক এ ব্যবসায়িক সাব-ঠিকাদারী প্রতিষ্ঠান গুলো। সেগুলো নিয়ন্ত্রণ করার জন্য সরকার দলীয় প্রভাব কাটিয়ে আবার ও চাকরি নেন পস্কোর মেটেরিয়াল কন্ট্রোলার অফিসার হিসাবে। তার পর থেকেই তার বেপরোয়া চলাফেরা ও কার্যকলাপে কোণাটাসা হয়ে পড়েছে তার অন্যান্য সহকর্মী ও সাব-ঠিকাদারা।

এদিকে ২০১৮ সালে পেন্টাওসান চাকরীকালীন রুবাইয়া এন্টারপ্রাইজ নামে একটি প্রতিষ্টানের অংশীদার থাকা কালীন পাওনা-দেনার অমিল হওয়ায় রুবাইয়া ও আরভীন এন্টারপ্রাইজের অংশীদার স্থানীয় ঠিকাদার আব্দুস সাত্তার তার ভাগের টাকার জন্য গুপ্তদাসের বিরুদ্ধে ব্যবস্থাপনা পরিচালক সুমিতোমো, মাতারবাড়ী কয়লাবিদ্যুৎ বরাবরে একটি লিখিত অভিযোগ করেন। এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক তাদের আরেকজন অংশীদার জানান সাব-ঠিকাদার হিসাবে কাজ করার জন্য কর্মকর্তাদের সাথে সু-সম্পর্কের প্রয়োজন হয়। তাদেরকে মোটা অংকের কমিশন না দিলে কাজ পাই না। তাই তাদের শর্ত মেনেই কমিশন দিয়ে কাজ করতে হয়।

এদিকে নানা অনিয়ম ও দূর্নীতির বিরুদ্ধে আনীত লিখিত অভিযোগের বিষয়ে গুপ্তদাসের কাছে জানতে চাইলে তিনি প্রতিবদেক কে দাম্ভিকতা সরে জানান ‘আপনি লিখছেন লিখতে থাকেন বলে লাইন কেটে দেন।

এবিষয়ে নাম প্রকাশে অনিশ্চুক পস্কোর একজন উধ্বতন অফিসার বলেন কোরিয়ানদের কাছে গুপ্তদাসের বিরুদ্ধে একটি লিখিত অভিযোগ এসেছে শুনেছি। তবে এই বিষয়ে কি পদক্ষেপ নিবেন তারাই বলতে পারবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
Theme Created By ThemesDealer.Com