Logo
শিরেোনাম ::
সিলেট মহানগর ছাত্রলীগের উদ্যোগে শেখ হাসিনার জন্মদিন পালিত হাটহাজারী উপজেলা ছাত্রলীগের উদ্যোগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র ৭৫ তম জন্মদিন পালিত সংগঠক সোহেল আহমেদ একাত্তর ক্রীড়া ও সমাজকল্যাণ সংস্থা’র সহ-সভাপতি নির্বাচিত বোয়ালখালীতে ব্যবসায়ী শিবু সেন পরলোকে মাননীয় প্রধানমন্ত্রীর জন্মদিন পালন উপলক্ষে দক্ষিণ ভূর্ষি ইউনিয়ন আওয়ামী লীগের প্রস্তুতি সভা মাসিক স্বাস্থ্য সচেতনতায় বটবৃক্ষের প্রথম ইভেন্ট সিলেট জেলা পরিষদের চেয়ারম্যান জয়নাল আবদিনকে ইউপি সদস্য সুহেল আহমেদের শুভেচ্ছা শ্রীমঙ্গল উপজেলায় মানবতার সেবায় উজ্জ্বল দৃষ্টান্ত স্হাপন করেছে সাতগাঁও প্রবাসী ফোরাম জাতিসংঘের ‘এসডিজি অগ্রগতি পুরষ্কার’ অর্জন করায় প্রধানমন্ত্রীকে ডুয়েট উপাচার্যের অভিনন্দন ভোলাগঞ্জ- দয়ার বাজার রাস্তা সংস্কারে বরাদ্দ মন্ত্রী ইমরান আহমদ কে এড. মাহফুজুর রহমানের অভিনন্দন

সাধারণ জ্ঞানের এক অসাধারণ উৎসব

সুমাইয়া হক, সিভাসু প্রতিনিধি / ৯১৪ বার
আপডেট সময় : রবিবার, ৩০ আগস্ট, ২০২০

সিভাসু প্রতিনিধিঃ- এই পৃথিবীব্যাপী করোনা মহামারী তথা লকডাউন কালীন সময়ে সকল শিক্ষার্থীরা যখন গৃহবন্দি তখন অনলাইন প্ল্যাটফর্মকে ব্যবহার করে কিছু কলেজ ও বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীরা এক জোট হয়ে গঠন করেছেন ” NATIONAL GENERAL KNOWLEDGE OLYMPIAD ” (NGKO) নামক একটি ইয়ুথ অর্গানাইজেশন।

NGKO এর পথচলা শুরু হয় ১৭ই জুন ২০২০ সালে। এর লক্ষ্য হচ্ছে যারা সাধারণ জ্ঞান নিয়ে বিশেষভাবে পারদর্শী তবে উপযুক্ত প্ল্যাটফর্মের অভাবে তারা তাদের জ্ঞান এবং দক্ষতা প্রকাশের হাত থেকে বিরত থাকে এবং যারা এই বিষয় সম্পর্কে জানতে এবং জ্ঞান অর্জন করতে চায় তাদের একটি উপযুক্ত প্ল্যাটফর্ম তৈরি করে দেওয়া।

NGKO এর সম্মানিত প্রতিষ্ঠাতা সদস্যগন হলেন,
অভিজিৎ পাল, প্রেসিডেন্ট (আদমজী ক্যান্টনমেন্ট কলেজ)
তাহসীন মোহাম্মদ সামীন, চিফ এডভাইসর (ইসলামীক ইউনিভার্সিটি অভ টেকনোলজি)
মেহেজাবিন পৃথিলা( শহীদ বীর উত্তম লে. আনোয়ার গার্লস কলেজ)।

এ নিয়ে NGKO এর প্রেসিডেন্ট এবং প্রতিষ্ঠাতা সদস্য বলবেন, আমি যখন ২০১৯ সালের মাঝামাঝি কলেজ ভর্তি সুত্রে সিলেট থেকে ঢাকায় আসি এবং আদমজী ক্যান্টনমেন্ট কলেজ এ ভর্তি হ‌ই, ক্লাস এর পাশাপাশি যখন বিভিন্ন ক্লাবের কার্যক্রম শুরু হয় তখন বিভিন্ন রকমের পর্যবেক্ষণ করে জানতে পারি, সাধারণ জ্ঞান নিয়ে বিশেষ, সুগঠিত এবং উল্লেখযোগ্য কোনো প্ল্যাটফর্ম নেই। যার কারণে সাধারণ জ্ঞান নিয়ে কোনো প্রকার চর্চা বা প্রচার সম্ভব না। ঠিক সেইদিন আমি NGKO প্রতিষ্ঠা করার অনুপ্রেরণা পাই। আজ NGKO এর পেইজে প্রথম ৪ মাসেই ইতিবাচক সাড়া পাই আমরা। বাংলাদেশের প্রথম জাতীয় পর্যায়ে সাধারণ জ্ঞান বিশেষায়িত অনলাইন ইভেন্ট “Inspiring Bangladesh presents ১ম সাধারণ জ্ঞান উৎসব ২০২০” আয়োজন করতে যাচ্ছি। এই আয়োজনের মাধ্যমে ইতিমধ্যে দেশজুড়ে প্রায় ১ হাজার শিক্ষার্থী আমাদের সাথে কাজ করে যাচ্ছে এবং প্রতিনিয়ত তা বৃদ্ধি পাচ্ছে। সাধারণ জ্ঞান প্রচার করা এবং চর্চা করা সম্ভব হবে। এবং এই অলিম্পিয়াডের বিজয়ীরা আন্তর্জাতিক পর্যায়ে IGKO-এ বাংলাদেশ কে উপস্থাপন করার সুযোগ পাবেন। আর এই উৎসবের বিশেষ উপহারগুলো স্পন্সর করছেন Inspiring Bangladesh, যারা আমাদের এই অলিম্পিয়াড সফল করার জন্য অর্থনৈতিক ও কারিগরি সহায়তা দিয়ে যাচ্ছে। আশা করছি NGKO এর এই ইভেন্ট সফলতার শীর্ষে পৌঁছাবে সকলের সম্মিলিত সমর্থন নিয়ে।

পাশাপাশি, চীফ এডভাইসার তাহসীন মোহাম্মদ সামীন NGKO এর নিয়ে বলেছেন, …….
“ভার্চুয়াল জগতে নিমগ্ন মানবসভ্যতায়, বাস্তবধর্মী জ্ঞানের অভাব বড়ই লক্ষণীয়। এমতাবস্থায় বর্তমান যুব ও ছাত্রসমাজকে ইতিহাস, পারিপার্শ্বিক, দেশ ও আন্তর্জাতিক ঘটনাবলী সম্বন্ধে সচেতন করা ও উৎসাহ জাগিয়ে তোলার লক্ষ্যে আমাদের এই আয়োজন। সময়ের প্রয়োজনে মানুষকে সাধারণ জ্ঞানের শিক্ষায় আলোকিত করা ও বাংলাদেশের সাধারণ জ্ঞানের ভবিষ্যতকে এক অন্য উচ্চতায় নিয়ে যাওয়ার লক্ষ্য নিয়ে আমরা একান্ত নিষ্ঠার সহিত কাজ করে যাচ্ছি।”

এই উৎসব জুড়ে রয়েছে সাধারণ জ্ঞান নিয়ে বিশেষ অলিম্পিয়াড এর আয়োজন। অলিম্পিয়াডটি অনুষ্ঠিত হবে ২৭ই সেপ্টেম্বর হতে ৭ই অক্টোবর পর্যন্ত। এই অলিম্পিয়াডে অংশগ্রহণ করতে পারবে স্কুল, কলেজ এমনকি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। অলিম্পিয়াডে অংশগ্রহণের জন্য থকছে ফ্রী রেজিস্ট্রেশন। সকল অংশগ্রহণকারীদের জন্য থাকছে বিশেষ পার্টিসিপেশন সার্টিফিকেট ও আকর্ষণীয় পুরস্কার। এই উৎসবে থাকছে সর্বমোট ২০০০০ টাকার প্রাইজপুল, বিজয়ীদের জন্য থাকছে মেডেল ও ক্রেস্ট। এই উৎসবের মাধ্যমে সাধারণ জ্ঞান নিয়ে যারা পারদর্শী তারা তাদের দক্ষতা প্রকাশ করতে পারবে, যারা সাধারণ জ্ঞান নিয়ে দক্ষতা ও জ্ঞান অর্জন করতে চায় তারা পাবে সুগঠিত একটি প্ল্যাটফর্ম, দেশব্যাপী সকল শিক্ষার্থী তাদের মধ্যে নেটওয়ার্ক তৈরি করতে সক্ষম হবে এবং বিজয়ী যারা তারা পাবে সাধারণ জ্ঞান নিয়ে আন্তর্জাতিক ভাবে আয়োজিত উৎসবে দেশকে উপস্থাপন করার সুযোগ।

ইভেন্ট পার্টনার :
Title sponsor – Inspiring Bangladesh
Strategic partner – Interactive Cares
Media partner: Daily Ittefaq
Online media partner : The daily campus.
Knowledge partner – Quizzers Society of BUP
Promotional partner – Cultural Classicists
Online radio partner – Radio Baksho


আপনার মতামত লিখুন :

One response to “সাধারণ জ্ঞানের এক অসাধারণ উৎসব”

  1. Lamiya joty says:

    This is really a great work i think and it will help the students to develop their hidden talent..i really appreciate this type of work.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
Theme Created By ThemesDealer.Com