Logo
শিরেোনাম ::
সিলেট মহানগর ছাত্রলীগের উদ্যোগে শেখ হাসিনার জন্মদিন পালিত হাটহাজারী উপজেলা ছাত্রলীগের উদ্যোগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র ৭৫ তম জন্মদিন পালিত সংগঠক সোহেল আহমেদ একাত্তর ক্রীড়া ও সমাজকল্যাণ সংস্থা’র সহ-সভাপতি নির্বাচিত বোয়ালখালীতে ব্যবসায়ী শিবু সেন পরলোকে মাননীয় প্রধানমন্ত্রীর জন্মদিন পালন উপলক্ষে দক্ষিণ ভূর্ষি ইউনিয়ন আওয়ামী লীগের প্রস্তুতি সভা মাসিক স্বাস্থ্য সচেতনতায় বটবৃক্ষের প্রথম ইভেন্ট সিলেট জেলা পরিষদের চেয়ারম্যান জয়নাল আবদিনকে ইউপি সদস্য সুহেল আহমেদের শুভেচ্ছা শ্রীমঙ্গল উপজেলায় মানবতার সেবায় উজ্জ্বল দৃষ্টান্ত স্হাপন করেছে সাতগাঁও প্রবাসী ফোরাম জাতিসংঘের ‘এসডিজি অগ্রগতি পুরষ্কার’ অর্জন করায় প্রধানমন্ত্রীকে ডুয়েট উপাচার্যের অভিনন্দন ভোলাগঞ্জ- দয়ার বাজার রাস্তা সংস্কারে বরাদ্দ মন্ত্রী ইমরান আহমদ কে এড. মাহফুজুর রহমানের অভিনন্দন

পৃথিবীতে অগণিত মানুষ ক্ষুধার্ত কেন? – ইয়াসিন আরাফাত

মোঃরিয়াদ আহমদ, বার্তা সম্পাদক / ২৫৫ বার
আপডেট সময় : মঙ্গলবার, ১১ আগস্ট, ২০২০

লেখকঃ- ইয়াসিন আরাফাত (তরুন উদ্যোক্তা ও লেখক)

গবেষণা, প্রযুক্তি ও কৃষিজাত উৎপাদনে অভাবনীয় উন্নতি হওয়া সত্ত্বেও পৃথিবী থেকে এখনও ক্ষুধা নিবৃত্তি হচ্ছেনা, আমি বলবো- ব্যথর্তা কৃষিতে নেই, ব্যথর্তার বীজ লুকিয়ে আছে মানুষের হৃদয়ের গভীরে –

এই পৃথিবীর অগণিত মানুষ যে আজও ক্ষুধায় পীড়িত, অপুষ্টিতে জর্জরিত – তার কারণ কিন্তু খাদ্যের অভাব নয়। ৭৬০ কোটি মানুষের যে পরিমাণ খাদ্যের প্রয়োজন, তার চেয়ে অনেক বেশি পরিমাণ খাদ্য উৎপাদিত হয়, কিন্তু তা সত্ত্বেও সাড়ে একাশি কোটি মানুষ আজও দু’বেলা পেট ভরে খেতে পায়না। এর কারণ কৃষি উৎপাদনের ব্যর্থতা নয় – এটা সম্পূর্ণ মানবিক হৃদয়ের ব্যর্থতা।

কাজের মাধ্যমে ভালবাসার প্রকাশ-

আপনি আমাকে “ভালবাসার” কথা বললেন। আমার কাছে আড়ম্বর না করে – আমাকে ভালবাসার বদলে – যদি আপনি গোটা পৃথিবীটাকে ভালবাসতে পারেন, তাহলেই দেখবো আপনার ভালবাসাকে কীভাবে কাজে লাগানো যায়। কাজের মধ্যে যদি অন্তরের ভালবাসা প্রকাশিত হয়, তাহলে আর সাড়ে ৮১ কোটি মানুষকে অভুক্ত থাকতে হবে না। যদি খাদ্যের অভাব হতো, তাহলে না হয় অন্যভাবে ভাবা যেত। কিন্তু প্রয়োজনের চেয়ে বেশি পরিমাণ খাবার মজুত থাকা সত্ত্বেও এতো মানুষ যে খেতে পায়না, সেটা কৃষি উৎপাদনের ব্যর্থতার জন্য নয়, তার কারণ মানবিক হৃদয়ের ব্যর্থতা। যদি আপনি কৃষকদের দ্বিগুণ পরিমাণ খাদ্য উৎপাদন করতে বলেন, সেটা দু’বছরের মধ্যেই সম্ভব হবে – কিন্তু সেই অতিরিক্ত খাদ্যকে কীভাবে পৌঁছে দেওয়া যাবে সেই সব অনাহারে থাকা মানুষগুলোর কাছে ? এই প্রশ্নটা সবচেয়ে বড় কারণ, বাজার, কায়েমী স্বার্থ এবং সবার ওপরে রাষ্ট্র মাঝখানে অচলায়তনের মতো এসে দাঁড়াবে।

এর আগে ওয়ার্ল্ড ইকনমিক ফোরামের এক সভায় এক ব্যাক্তি বলেছিলেন মাত্র পঁচিশ জন মানুষের সদিচ্ছায় পৃথিবী বদলে যেতে পারে। তখন তার কথা শুনে উপস্থিত নেতৃবর্গ বলেছিলেন, আমরা এমনভাবে আপনাকে সাহায্য করতে চাই যাতে আপনি বিশ্ব পরিস্থিতিকে আমূল বদলে সক্ষম হন”। তিনি পঁচিশ জন মানুষের নাম উল্লেখ করে বলেছেন- আমার কাছে মাত্র পাঁচ দিনের জন্য এনে দিন তাদের, দুই থেকে তিন বছরের মধ্যে এই পৃথিবীর চেহারাটাই বদলে যাবে।

তিনি এই পৃথিবীর পঁচিশ জন গুরুত্বপূর্ণ রাষ্ট্র নেতার নাম উল্লেখ করে বলেছিলেন, “এই ব্যক্তিদের মাত্র পাঁচ দিনের জন্য আমার কাছে এনে দিন। একজন সাদামাটা মানুষের জন্য আমার দুই থেকে তিন দিন লাগে, কিন্তু যেহেতু ওনারা রাজনৈতিক নেতৃত্ব, তাই ওনাদের জন্য আমার পাঁচটা দিন প্রয়োজন। মাত্র এই কয়েকটা দিনের জন্য ওনাদের আমার কাছে এনে দিন, গোটা পৃথিবীটাই বাসযোগ্য হয়ে উঠবে”।

একমাত্র প্রশ্ন হলো-

বর্তমান ভৌগোলিক বিশ্বের পঁচিশ জন রাষ্ট্রনায়ক যদি ইচ্ছুক হন, তাহলে পৃথিবীর প্রতিটি অভুক্ত মানুষের মুখে প্রয়োজনীয় আহারটুকু আমরা তুলে দিতে পারবো সহজেই। প্রতিটি শিশুই তৃপ্ত ও পরিপূর্ণ উদর নিয়ে রাতে ঘুমাতে যাবে, নিশ্চিত হবে সেটা। এটুকু করতে কয়েক দশক লাগার কথা নয়। মাত্র দুটো বছরের মধ্যেই আমরা নিশ্চিত করতে পারি সেটা। পর্যাপ্ত খাদ্য, প্রযুক্তি, পরিবহণ বা আরও যা কিছু প্রয়োজন, সব কিছুই রয়েছে এখানে। এমনকি বিগত পঁচিশ বছর আগেও যা ছিল না, আজ তার সব কিছুই রয়েছে আমাদের হাতে। শুধু একটি মাত্র জিনিস, মানবিক সদিচ্ছাটুকুর অভাব রয়েছে এখানে। মানুষের এই সদিচ্ছাটুকু জাগাতে কতটা সময় লাগা উচিত ? শুধু প্রশ্ন হল, আমরা কি এটা ঘটাবার জন্য আগ্রহী, না কি শুধু অভিযোগ করতে করতে এক কোণে বসে চোখের জল ফেলতে আগ্রহী ? আমাদের যার যতটুকু ক্ষমতা আছে, সেটুকুই কাজে লাগিয়ে ভাবনাকে কাজে পরিণত করতে আমরা উৎসাহী কি না, সেটাই সবচেয়ে বড় প্রশ্ন।


আপনার মতামত লিখুন :

One response to “পৃথিবীতে অগণিত মানুষ ক্ষুধার্ত কেন? – ইয়াসিন আরাফাত”

  1. Shahajadi Begum says:

    খুব ভালো লিখেছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
Theme Created By ThemesDealer.Com