Logo
শিরেোনাম ::
সেশনজট নিরসনে শিক্ষার্থীদের সাথে বশেমুরবিপ্রবি’র ভিসির আলোচনা সভা ডুয়েট-বিসিএসআইআর’র মধ্যে গবেষণা চুক্তি স্বাক্ষরিত ভেটেরিনারিয়ানদের নিয়ে কটুক্তি করার প্রতিবাদে পবিপ্রবিতে মানববন্ধন অনুষ্ঠিত প্রবাসী ছোট ভাই কে না পেয়ে বড় ভাই কে মারধর ও হত্যার হুমকি তানোরে লক্ষিত সুফলভোগী মানুষের মাঝে ৫৮ টি বকনা গরু বিতরণ কোছাক কতৃক সাহিত্য প্রকাশনা “স্বপ্ন” ম্যাগাজিনের মোড়ক উন্মোচন উদ্বোধন করেন এড. মাহফুজুর রহমান ডুয়েট সিএসই বিভাগের নবীন শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত রামগঞ্জ উপজেলার ৪ নং ইছাপুর ইউনিয়ন ছাত্রলীগ সভাপতির মৃত্যু প্রবাসীর স্ত্রীকে ইলেকট্রনিক্স ব্যবসায়ীর প্রাননাশের হুমকি কাটাখালী পৌর মেয়র আব্বাসের বঙ্গবন্ধু কে নিয়ে কটুক্তির বিরুদ্ধে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ

পেকুয়ায় ডাব্লিউএফপি’র ত্রাণ কার্যক্রমে অনিয়ম-অসঙ্গতি

পেকুয়া উপজেলা প্রতিনিধি / ১৭০ বার
আপডেট সময় : বৃহস্পতিবার, ৯ জুলাই, ২০২০

পেকুয়া উপজেলা প্রতিনিধি ঃ-

পেকুয়ায় ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম’র (ডাব্লিউএফপি) আর্থিক অনুদানে সোশ্যাল অ্যাসিস্ট্যান্স এন্ড রিহেবিলিটেশন ফর দি ফিজিক্যালি ভালনারেবল (এসএআরপিভি) এর তত্ত্বাবধানে পরিচালিত ত্রাণ কার্যক্রমে ব্যাপক অনিয়ম ও অসঙ্গতির অভিযোগ উঠেছে।

করোনা পরিস্থিতিতে কর্মহীন জনগোষ্ঠীর জন্য খাদ্য সহায়তা ও আর্থিক অনুদানের জন্য গত মে মাসের শুরুতেই এসএআরপিভি ও স্থানীয় জনপ্রতিনিধিদের সমন্বয়ে তালিকা প্রণয়ণ করা হয়। যেখানে চকরিয়া-পেকুয়ার ২২৫০০ পরিবারকে এ ত্রাণ কার্যক্রমের আওতাভুক্ত করা হয়েছে বলে জানায় সংশ্লিষ্টসূত্র।

তালিকা প্রণয়ণে অনিয়মের অভিযোগ এনে উপজেলার বারবাকিয়া ইউনিয়নের ২নং ওয়ার্ড মগপাড়া এলাকার আমেনা বেগম বলেন, ত্রাণ কার্যক্রমের তালিকায় আমার নাম অন্তর্ভুক্ত করার জন্য এনআইডি কার্ড সংগ্রহ করলেও স্থানীয় ইউপি সদস্য আবু ছৈয়দ টুকু, যুবলীগ সম্পাদক বারেক ও জাহাঙ্গীর আলমের স্বজনপ্রীতির শিকার হয়ে চূড়ান্ত তালিকা হতে আমার নাম বাদ যায়।

আমেনা বেগমের অভিযোগের সাথে একাত্মতা প্রকাশ করে উক্ত ইউপি সদস্যেদের একই ষড়যন্ত্রের শিকার হয়েছেন বলে জানায় একই এলাকার অছল্লিমা বেগম ও সফিকা বেগম। ৯ ওয়ার্ডেও এই অনিয়মের যাতাকলে ত্রাণ সহায়তা হতে বাদ পড়েছেন বলে জানিয়েছেন মনোয়ারা বেগম নামের আরেক ভুক্তভোগী।

এ বিষয়ে বারবাকিয়া ইউপি’র প্যানেল চেয়ারম্যান আনিসুল করিমকে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘এমপি’র নির্দেশে তালিকায় নাম অন্তর্ভুক্ত করা হয়েছে। এখানে আমাদের তেমন কোন ভূমিকা ছিলোনা।’

এদিকে উপজেলার উজানটিয়া ও মগনামা ইউনিয়নেও এ ত্রাণ কার্যক্রমের তালিকা প্রণয়নে নিয়মের লঙ্ঘন হয়েছে বলে জানিয়েছেন নুর জাহান, সালমা খাতুন, রওশন আরা, জিনুয়ারাসহ ভুক্তভোগী অনেকে।

এদিকে উপজেলা যুব-মহিলালীগের সভানেত্রী জন্নাতুল তাহমিনা শিমু ত্রাণ বিতরণে অনিয়মের অভিযোগ তুলে বলেন, এন জিও সংস্থা এসআরপিভি’র দায়িত্বরত কর্মকর্তা ও স্থানীয় জনপ্রতিনিধিদের যোগ সাজসে ত্রানের তালিকা থেকে হতদরিদ্র পরিবারগুলো বাদ পড়েছে। চকরিয়া-পেকুয়ার মাননীয় সাংসদ জনাব জাফর আলমের কাছে পেকুয়া উপজেলার বিভিন্ন ইউনিয়নে বসবাসকারী আওয়ামী পরিবারের সদস্যদের সহায়তার জন্য আমি ৫০ জনের একটি তালিকা প্রনয়ন করে জমা দিই। এমপি মহোদয় ঐ তালিকার সদস্যদেরকে ত্রাণের আওতায় অন্তর্ভূক্ত করতে স্ব-স্ব ইউনিয়নের জনপ্রতিনিধি ও আওয়ামীলীগের সভাপতি/সম্পাদকদের নির্দেশ দিলেও তারা তা কর্ণপাত না করে ঐ মহিলাদের বঞ্চিত করে। অথচ অতীতে আমার অভিবাবক জাফর আলম এমপি যুব-মহিলালীগের সংগঠনকে সংগঠিত করতে আমাকে সার্বিক সহযোগিতা করে আসছে। এখনও আমাকে সহযোগিতা করতে প্রায় ৫০ জনের একটি দিতে বলে।আর এটা বারবাকিয়া আওয়ামীলীগ নেতা আবু ছৈয়দ টুকু, যুবলীগ নেতা বারেক ও জাহাঙ্গীর আলমের সহ্য হচ্ছেনা বিধায় আমার দেয়া তালিকার সদস্যদের বাদ দেয়া হয়েছে।আমি মাননীয় এমপি মহোদয়ের কাছে এ ষড়যন্ত্রের বিচার চাই।

তালিকা প্রণয়নে অসঙ্গতির বিষয়ে এসএআরপিভি’র চকরিয়া-পেকুয়ার আঞ্চলিক পরিচালক মুহিদ বলেন, তালিকা প্রণয়নে আমাদের কোন সম্পৃক্ততা ছিলোনা। জেলা প্রশাসকের মাধ্যমে আমরা তালিকা সংগ্রহ করে শুধুমাত্র এ কার্যক্রমের বাস্তবায়নের দায়িত্বে রয়েছি।

প্রসঙ্গত বিশ্বব্যাপী করোনা প্রকোপের কারণে হতদরিদ্র ও কর্মহীন হয়ে পড়া জনগোষ্টিদের আর্থিক সংকট নিরসনে ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের সহায়তায় এসএআরপিভি এ ত্রাণ বিতরণ কার্যক্রমের দায়িত্ব পায়। তালিকাভুক্ত প্রতি পরিবারকে চার দফায় নগদ ৪৫০০ টাকা ও ৬০ কেজি চাল দেওয়ার মাধ্যমে এ কার্যক্রম সম্পন্ন হবে বলে জানায় সংশ্লিষ্টসূত্র।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
Theme Created By ThemesDealer.Com
P