Logo
শিরেোনাম ::
বাবা দিবসে বীর মুক্তিযোদ্ধা বাবার কাছে কন্যার খোলা চিঠি শাহজাদপুরে কোটি টাকায় ২ কিলো রাস্তায় মাটি ভরাট -১৫ হাজার মানুষের চলাচলে চরম দূর্ভোগ করোনা রোগীদের অক্সিজেন সিলিন্ডার দিলেন রাজশাহী মহানগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক ডাঃসবুজ মানবাধিকার ফাউন্ডেশন ট্রাস্ট অব বাংলাদেশ সিলেট বিভাগীয় কমিটি গঠ কুমিল্লা চৌদ্দগ্রামে ভেজাল বিটুমিন তৈরি কারখানায় অভিযান মালিক সহ ২জনকে কারাদন্ড এ্যাডভোকেট এ এম মোয়াজ্জেম হোসেন’র মৃত্যু বার্ষিকীতে বঙ্গবন্ধু আইন ছাত্র পরিষদের শ্রদ্ধা নিবেদন পটিয়া জিরি ইউনিয়নে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত অসহায় পরিবারের পাশে কেন্দ্রীয় নেতা বদিউল আলম প্লাস্টিক বর্জ্য সামুদ্রিক ও জলজ জীবনের সবচেয়ে বড় হুমকি কুমিল্লা চৌদ্দগ্রাম উপজেলার কাশিনগর বাজারে নিরাপত্তার স্বার্থে সিসি ক্যামেরা উদ্বোধন কবিতাঃ “একটি স্বচ্ছ হৃদয়”

ডিপ্লোমা ভর্তি নীতিমালা প্রত্যাহারসহ ৭ দফা দাবি দিল সিলেট টেকনিক্যাল স্কুল ও কলেজের শিক্ষার্থীরা

দীপ্ত লোধ জয়,সিলেট টেকনিক্যাল স্কুল ও কলেজ প্রতিনিধি / ৬০০ বার
আপডেট সময় : শনিবার, ৪ জুলাই, ২০২০

সিলেট টেকনিক্যাল স্কুল ও কলেজ প্রতিনিধি :: করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে দেশের সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। গত প্রায় চারমাস ধরে ক্লাস-পরীক্ষা থেকে বঞ্চিত হচ্ছে শিক্ষার্থীরা। করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর অনেকের শিক্ষা জীবনে ফেরা নিয়ে অনিশ্চয়তা দেখা দিচ্ছে।

এ সময়ে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং কোর্স ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ভর্তিচ্ছুদের জন্য নতুন প্রকাশিত ভর্তি নীতিমালা আত্মঘাতী বলে দাবি করছেন ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং কোর্সের সাধারণ শিক্ষার্থীরা। নতুন ভর্তি নীতিমালার সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে সকল সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজ, পলিটেকনিক ইনস্টিটিউটের সাধারণ শিক্ষার্থীরা সামাজিক যোগাযোগের মাধ্যমে সরব রয়েছেন।

তাদের দাবি ‘করোনা সংকটের এই মুহূর্তে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের নতুন ভর্তি নীতিমালা প্রকাশ একটি আত্মঘাতী সিদ্ধান্ত নিয়েছেন তুলে ধরে এই সিদ্ধান্তকে প্রত্যাখান করছেন, এবং তারা ৭ দাবি পেশ করেন সামাজিক যোগাযোগের মাধ্যমে।

দাবিগুলো হলঃ
১. বর্তমান কারিগরি বোর্ডের চেয়ারম্যানকে অবিলম্বে পদত্যাগ করতে হবে।
২. নতুন বয়স ভিত্তিক শিক্ষা কার্যক্রম অবিলম্বে দ্রুত বাতিল করতে হবে।
৩.পুনরায় ভর্তি পরীক্ষার মাধ্যমে যোগ্য শিক্ষার্থীকে বাছাই করে মেধা অনুযায়ী ভর্তি কার্যক্রম পরিচালনা করতে হবে।
৪. ডুয়েট এর মত সারাদেশে তিনটি স্বতন্ত্র বিশ্ববিদ্যালয় স্থাপন করতে হবে যাতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শেষ করে শিক্ষার্থীরা উচ্চতর ডিগ্রি অর্জন করতে পারে।
৫.প্রতিষ্টানে গুলোতে পর্যাপ্ত শিক্ষক অভাব,শিক্ষক নিয়োগ প্রদান করে তা সমাধান করা।
৬.পর্যাপ্ত ক্লাসরুম ও ডিপ্লোমা শিক্ষার সাথে মিল রেখে উন্নতমানের ল্যাব স্থাপন।
৭.ছাত্র-ছাত্রীদের জন্য আবাসিক হোস্টেল স্থাপন।

এছাড়া প্রকাশিত নতুন নীতিমালাকে অবিলম্বে প্রত্যাহার না করলে আন্দোলনেরও হুশিয়ারি দিয়েছে সরকারী টেকনিক্যাল স্কুল ও কলেজ, পলিটেকনিক ইনস্টিটিউটের সাধারণ শিক্ষার্থীরা। তারা জানান, এই নীতিমালা বাতিল করা না হলে বাংলাদেশের সকল সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজ, সরকারি-বেসরকারি পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীদের নিয়ে আন্দোলন গড়ে তোলা হবে এবং দাবি মানতে বাধ্য করা হবে।

সিলেট সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজ সাধারণ শিক্ষার্থী বিপ্লব চন্দ্র দেব জানান, এটা আমাদের জন্য খুবই কটূক্তিমূলক ব্যাপার। হঠাৎ কারিগরি শিক্ষা বোর্ডের ভর্তি নীতিমালা পরিবর্তনকে আমরা সিলেট সরকারি শিক্ষার্থীরা সহমত জ্ঞাপন করতে পারছি না। মাননীয় শিক্ষামন্ত্রীর কাছে আকুল আবেদন, আপনার এই সিদ্ধান্ত সিলেট সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজ সহ সারা বাংলাদেশ ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং কোর্সের শিক্ষার্থীরা মানতে পারছি না দয়া করে এই সিদ্ধান্ত প্রত্যাহার করুন।

এই সিদ্ধান্ত বাতিলের জন্য ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিইবি) শিক্ষা মন্ত্রী বরাবর একটি আবেদন করে। বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড এর ভর্তি কমিটির সুপারিশ এবং অংশীজনদের মতামত সম্পূর্ন আগ্রাহ্য করে টিএমইডি কর্তৃক ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং কোর্সে এর ২০২০-২০২১ শিক্ষা বর্ষের ভর্তি নীতিমালা আত্মঘাতি সিদ্ধান্তের পরিবর্তে ভর্তি কমিটির সুপারিশ অনুযায়ী ভর্তি নীতিমালা প্রণয়ন ও ভর্তি কার্যক্রম শুরু করার আহ্বান জানায়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
Theme Created By ThemesDealer.Com