Logo
শিরেোনাম ::
‘পাইলট ট্রেনিং-৬ এয়ারক্রাফট’ স্থাপন করলো ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম মহানগর সেচ্ছাসেবকলীগ নেতা নাসির উদ্দিন নাসিরের বৃক্ষরোপণ কর্মসূচি বাবা দিবসে বীর মুক্তিযোদ্ধা বাবার কাছে কন্যার খোলা চিঠি শাহজাদপুরে কোটি টাকায় ২ কিলো রাস্তায় মাটি ভরাট -১৫ হাজার মানুষের চলাচলে চরম দূর্ভোগ করোনা রোগীদের অক্সিজেন সিলিন্ডার দিলেন রাজশাহী মহানগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক ডাঃসবুজ মানবাধিকার ফাউন্ডেশন ট্রাস্ট অব বাংলাদেশ সিলেট বিভাগীয় কমিটি গঠ কুমিল্লা চৌদ্দগ্রামে ভেজাল বিটুমিন তৈরি কারখানায় অভিযান মালিক সহ ২জনকে কারাদন্ড এ্যাডভোকেট এ এম মোয়াজ্জেম হোসেন’র মৃত্যু বার্ষিকীতে বঙ্গবন্ধু আইন ছাত্র পরিষদের শ্রদ্ধা নিবেদন পটিয়া জিরি ইউনিয়নে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত অসহায় পরিবারের পাশে কেন্দ্রীয় নেতা বদিউল আলম প্লাস্টিক বর্জ্য সামুদ্রিক ও জলজ জীবনের সবচেয়ে বড় হুমকি

করোনা সংকটে আমরা মানব সত্তা নাকি মানুষ নামক একটি প্রাণী?- আরমান চৌধুরী

চট্টগ্রাম প্রতিনিধি / ৪৫৪ বার
আপডেট সময় : বুধবার, ২৪ জুন, ২০২০

লেখকঃ মোঃ আরমান চৌধুরী

মানব জাতি জন্মলগ্ন থেকে আজকের আধুনিক সভ্যতা পথে উন্নতির চরম শিখর স্পর্শ করেছে। মানবজাতি সম্পূর্ণ বিশ্বব্রহ্মাণ্ড তাঁদের আধিপত্য বিস্তারে প্রচেষ্টায় মগ্ন। কিন্তু হঠাৎ পৃথিবী স্থবির হয়ে পড়ল। ক্ষুদ্র একটি অদৃশ্য ভাইরাসে থমকে গেল আধিপত্য বিস্তারের মহাযজ্ঞ। আজ পরাস্ত প্রায় একটি ক্ষুদ্র অদৃশ্য ভাইরাসের কাছে মানবজাতি। যে প্রতিকূল পরিস্থিতির সম্মুখীন এর কি কোনো পরিত্রাণ আছে? কিভাবে করব এ মহাসংকটে ভয়ংকর বিপর্যয়ের মোকাবেলা? মানবজাতি কি পৃথিবী থেকে বিপন্নের পথযাত্রী?

আমি মনে করি, ‘করোনা’ সংক্রান্ত বিষয়ে আপনারা যথেষ্ট অবগত রয়েছেন। তাই বিশাদে এর প্রকৃতি সম্পর্কে বলার অবকাশ নেই। কিন্তু এর সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক, আমাদের জন্য হলো এটি কোনো পানি বাহিত বা প্রাণী বাহিত রোগ নয়। এটা মানব জাতি ধারা বাহিত ভাইরাস। সেক্ষেত্রে বলা বলা যায়, আমরা-ই ভাইরাস’টির বাহক। বেশ, এটাই সমস্যা আবার বিশাল সুবিধাও বটে। কারণ, আমরা মানব সত্তা। এমুহূর্তে আমাদের মস্তিষ্ককে ঠিক করে নিতে হবে, ‘আমরা মানব সত্তা নাকি মানুষ নামক একটি প্রাণী’। যদি সত্যিকার অর্থে আমরা মানব সত্তার হয়, সেক্ষেত্রে আমাদের করণীয় কি? সেটা আমরা জানি। এবং অামাদের ‘করোনা’ প্রতিরোধে বিধিনিষেধ নিয়ম পালন এর মাধ্যমে ‘করোনা’ বিস্তার রোধ করতে সক্ষম হব। অন্যথায় আমরা যদি মানুষ নামক প্রাণী হয়, সেক্ষেত্রে আমরা ‘করোনা’ এজেন্ড হিসাবে মহামারী সৃষ্টি করার সুযোগ তৈরী করে দিব। কারণ, আমরা করোনা’র বাহক মানে আমরাই এজেন্ড। তাই করোনা প্রতিরোধে আমাদের মানব সত্তা হতে হবে।

করোনা কালীন আমাদের মৌলিক দায়িত্ব বেঁচে থাকা। সেক্ষেত্রে অর্থনীতি একটি বিশাল সমস্যা আমাদের জন্য। জীবন মৃত্যুর সমীকরণ জীবিকা। আমাদের অর্থনীতি সচল রাখতে হলে কর্মক্ষেত্র চালু রাখতে হবে। তবে, সময়ের প্রেক্ষাপট অনুযায়ী আমাদের সকলকে অন্তর্মুখী হতে হবে। আমরাই যদি না বাঁচি, অর্থনীতি কি কাজে আসবে? আমাদের জীবন কে অন্তর্মুখী করা অত্যন্ত জরুরি। আমাদের অর্থনীতি কর্মকান্ড ও অর্জন সবই বহির্মুখী দূর্যোগ পরবর্তীকালে যা সময়ের সাথে গুছিয়ে নিতে পারবো। কিন্তু একটি প্রাণ হারিয়ে গেলে কখনো তাঁর ক্ষতি পূরণ করতে পারবো না। তবে, আমরা অতিপ্রয়োজনীয় অর্থনীতি খাত গুলো সচল রাখতে পারি সীমিত আকারে। প্রজন্ম এখন অনলাইন নির্ভর ঘরে বসে আমরা সামর্থ্য অনুযায়ী অর্থনীতি সচল রাখার প্রয়াস করতে পারি। আমাদের অর্থনীতি নির্ভর একটি জনগোষ্ঠী গ্রামীণ জনপদ। এবং অর্থনীতিক ভাবে ভঙ্গুর গ্রামীণ জনপদ। যেখানে কাজ করছে অনেক বেসরকারি ক্ষুদ্রঋণ দাতা সংস্থা। বর্তমানে ‘করোনা’ সংকটে স্থবির অর্থনীতিও গ্রামীণ জনপদেও অর্থনৈতিক ভাবে দুর্বল হয়ে পড়ছে। তাই ক্ষুদ্রঋণ দাতা সংস্থা গুলোর প্রয়োজন গ্রামীণ জনপদে সুদের হার সহনশীল পর্যায়ে নিয়ে চসে। মানবজাতি বিপদসংকুল সময়ে অতিবাহিত হচ্ছে । আমাদের সকলের প্রয়োজন বিপদে একে অপরের সাথে সহনশীল হওয়া।

সরকার ইতিমধ্যে অনলাইনে ভিত্তিক অনেক খাতে কার্যকরী পদক্ষেপ নিয়েছেন। তাঁরমধ্যে উল্লেখ যোগ্য টেলিমেডিসিন ও শিক্ষাখাত। ঘরে বসে স্বাস্থ্যসেবা গ্রহণ করার সুবিধাও শিক্ষার্থীদের ‘সংসদ টেলিভিশন’ এর মাধ্যমে পাঠদান প্রশংসনীয় ভূমিকা রেখেছে । সরকার প্রদত্ত ‘করোনা’ কালীন বিধিনিষেধ ও নিয়ম মেনে চলা সুনাগরিক হিসাবে দায়িত্ব। মানব জাতির সংকটাপন্ন এই মুহূর্তে আমাদের মানব সত্তাও সচেতন সুনাগরিক হতে হবে। নিজ নিজ অবস্থান থেকে দায়িত্বশীল আচারণ করতে হবে এবং পরিশেষে মানব জাতি বিজয়োৎসব করবে।


আপনার মতামত লিখুন :

3 responses to “করোনা সংকটে আমরা মানব সত্তা নাকি মানুষ নামক একটি প্রাণী?- আরমান চৌধুরী”

  1. pranta barua says:

    আপনার সঙ্গেএকাত্ততা পোষন করছি।আরমান ভাইকে ধন্যবাদ জানাই এই মূল্যবান লেখাটি উপস্থাপের জন্য।

  2. মুহাম্মদ অারমান চৌধুরী says:

    অসংখ্যা ধন্যবাদ লেখাটি প্রকাশ করার জন্য।

  3. Md Shahedul Islam Rakib says:

    অতুলনিয়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
Theme Created By ThemesDealer.Com