Logo
শিরেোনাম ::
মানবাধিকার ফাউন্ডেশন ট্রাস্ট অব বাংলাদেশ সিলেট বিভাগীয় কমিটি গঠ কুমিল্লা চৌদ্দগ্রামে ভেজাল বিটুমিন তৈরি কারখানায় অভিযান মালিক সহ ২জনকে কারাদন্ড এ্যাডভোকেট এ এম মোয়াজ্জেম হোসেন’র মৃত্যু বার্ষিকীতে বঙ্গবন্ধু আইন ছাত্র পরিষদের শ্রদ্ধা নিবেদন পটিয়া জিরি ইউনিয়নে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত অসহায় পরিবারের পাশে কেন্দ্রীয় নেতা বদিউল আলম প্লাস্টিক বর্জ্য সামুদ্রিক ও জলজ জীবনের সবচেয়ে বড় হুমকি কুমিল্লা চৌদ্দগ্রাম উপজেলার কাশিনগর বাজারে নিরাপত্তার স্বার্থে সিসি ক্যামেরা উদ্বোধন কবিতাঃ “একটি স্বচ্ছ হৃদয়” ডুয়েট উপাচার্যের সাথে ‘করিমগঞ্জ প্রতিবন্ধী স্কুল’ এর প্রতিনিধিবৃন্দের সৌজন্য সাক্ষাৎ ‘করিমগঞ্জ প্রতিবন্ধী স্কুল’ এর পক্ষ থেকে ডুয়েট উপাচার্যকে মাস্ক উপহার কুমিল্লা চৌদ্দগ্রামে আন্তঃজেলা গ্রিলকাটা চক্রের ৬ সদস্য গ্রেফতার ।

নির্দেশনা মানছেন না মেস মালিকরা

বাপ্পী রহমান, রাজশাহী জেলা প্রতিনিধি : / ২০২ বার
আপডেট সময় : মঙ্গলবার, ১২ মে, ২০২০

করোনা পরিস্থিতিতে রাজশাহীতে মেসে থাকা শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে ৪০ শতাংশ ভাড়া মওকুফ করার কথা মেস মালিকদের। গত ১০ মে রোববার দুপুরে জেলা প্রশাসক হামিদুল হক এ বিষয়ে একটি বিশেষ বিজ্ঞপ্তি প্রকাশ করে। সেখানে মেস ভাড়া ৬০ শতাংশ পরিশোধ করতে বলা হয়েছে শিক্ষার্থীদের। তবে রাজশাহীর বেশ কিছু মেস মালিক এখনও ৪০ শতাংশ ভাড়া মওকুফ করতে রাজি নন। তারা শতভাগ ভাড়া চেয়ে শিক্ষার্থীদের কাছে ফোন করছেন। এজন্য বিব্রতকর পরিস্থিতিতে পড়ে যাচ্ছেন শিক্ষার্থীরা।

রোববার রাজশাহী জেলা প্রশাসন, সিটি কর্পোরেশন, মেট্রোপলিটন পুলিশ ও মেস মালিক সমিতির এক যৌথ বৈঠকে ৪০ শতাংশ ভাড়া মওকুফ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। সিদ্ধান্ত অনুযায়ী এপ্রিল মাস থেকে প্রত্যেক বোডারকে স্ব স্ব ভাড়ার ৬০ শতাংশ ভাড়া প্রদান করতে হবে। এ বিষয়ে রাজশাহী জেলা প্রশাসন একটি বিশেষ বিজ্ঞপ্তিতে প্রকাশ করেন।

এতে বলা হয়েছে, ‘রাজশাহী মহানগরীতে বসবাসকারী মেস মালিক ও মেসে বসবাসকারী ছাত্র/ছাত্রীদের অবগতির জনা জানানো যাচ্ছে যে, বিদ্যমান করোনা (কোভিড-১৯) পরিস্থিতির বিষয়টি বিবেচনায় রেখে ছাত্র/ছাত্রীর মেস ভাড়া পরিশোধের বিষয়ে মেস মালিকগণের সাথে জেলা প্রশাসনের সভায় সিদ্ধান্ত গৃহীত হয়েছে। করোনা (কোভিড-১৯) পরিস্থিতি বিবেচনায় রাজশাহী মহানগরীর মেসে বসবাসকারী ছাত্রছাত্রীদের মাসিক মেস ভাড়ার ৬০% পরিশোধ করতে হবে।

এ ভাড়া এপ্রিল ২০২০ মাস থেকে পরবর্তী সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত কার্যকর থাকবে। ছাত্রছাত্রীগণ ও মেস মালিকগণ তাদের অন্যান্য নিল যেমন: বিদ্যুৎ বিল পূর্বে যেভাবে পরিশোধ করতেন সেভাবে পরিশোধ করবেন। কোন ছাত্র/ছাত্রী নিয়মিত মেস ভাড়া পরিশোধ না করলে, তার সিট বরাদ্দ বাতিলসহ মেস মালিকগণ নতুন করে সিট বরাদ্দ করতে পারবেন। বর্ণিত সিদ্ধান্ত বাস্তবায়নে সংশ্লিষ্ট সকলকে অনুরোধ করা হলো।’

এদিকে খে৭াজ নিয়ে জানা গেছে রাজশাহীন অধিকাংশ মেস মালিকরা এ সিদ্ধান্ত মানছেন না। তারা পূর্বের নির্ধারিত ভাড়া নিতে ছাত্র ছাত্রীদের চাপ দিচ্ছেন। রাজশাহীর বেশ কিছু মেসের ছাত্রছাত্রীদের সাথে কথা বলে জানা গেছে তাদের কাছে প্রতিনিয়তই ভাড়ার জন্য ফোন করা হচ্ছে। তবে ভাড়া ৬০ শতাংশ পরিশোধের বিষয়ে বললে তাদের হুমকি ধামকিসহ জেরা করে ভাড়া নেয়া হচ্ছে। অনেক ক্ষেত্রে ভাড়া নিতে শিক্ষার্থীদের সাথে খারাপ ব্যবহারও করা হচ্ছে।

নগরীর ময়ূখ মেসের বোডার তানিম বিশ্বাস একটি ফেসবুক গ্রুপে লিখেন, ‘ভাই মেস মালিককে নিজে থেকে এপ্রিলের ভাড়া দিতে চেয়েছি। মেস মালিক বলেছেন, ভাড়া মাপ করা হবে না। ভাড়া চালিয়ে যেতে হবে, যতোদিন এই অবস্থা থাকবে ততদিন ভাড়া দিতে হবে। যখন তাকে মেস ছেড়ে দেয়ার কথা বলি তখন তিনি বলেন এখন মেস ছাড়তে দেয়া হবে না।প্রতিটা ঘরে ঘরে তালা মেরে দিবো। কোনো জিনিস পত্র বই খাতা বের করতে দিবো না। করোনা শেষে ফুল পেমেন্ট দিয়ে সব নিয়ে যাবে। এ অবস্থায় এখন আমাদের করনীয় কি ভাই।

রিফাত বিনতে রাজ্জাক থাকেন কাস্টম অফিস মোড়, বর্ণালি মোড়ের আশ্রয় ভিলা মেসে। তিনি বলেন, মেস মালিক মাসের ভাড়া তো নিবেই সাথে সাথে নাকি রিভর বিল ও দিতে হবে। উনি কোন নোটিশ না পাওয়া পর্যন্ত সেপ্টেম্বর পর্যন্ত ভাড়া নিবেন। মানুষ এমন ও হয়। কি করবো এখন??? ভাড়া কি দিবো???

স্টেন প্রো বলেন, আমাদের বাসা মালিক ৪০% ছাড় দিবে না। এখন কি করব আমরা। ৯ জন থাকি। বাসা কুমার পারা কালি মন্দির। বাধ্য হয়েই আমাদের ভাড়া দিতে হচ্ছে।

ইসতেক আরা তন্নি বলেন, ৪০% ভাড়া মওকুফ এর বিষয় টা আমার মেস মালিক মানছেন না। একটু আগে টাকার জন্য ফোন করেছিলেন। মেস মালিক বললেন, সিটি কর্পোরেশন থেকে কোন চিঠি আসেনি। আমি ৬০% ভাড়া নিবো না। পুরো ভাড়া দাও, নাহলে সিট ক্যান্সেল করে দিবো।

রাজশাহীর দরগাপাড়া এলাকার প্রিজম প্যালেস মেসের মালিক হোসেন আলী বলেন, মেস ভাড়া ছাড়ের কোন চিঠি আমরা পাই নি। এসংক্রান্ত কোন কিছু না দেখা পর্যন্ত আমরা শতভাগ ভাড়া নিচ্ছি।

রাজশাহী মোন্নাফের মোড় এলাকায় লোকমান ভিলার মালিক লোকমান বলেন, ম্যাচ মালিক ৪০% ছাড় দিচ্ছে না। এটি কোন ভুয়া খবর। ১০০% ভাড়া দিতে হবে। তিনি রাজশাহী ডিসির ফেসবুক পোষ্ট নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন। এজন্য ১০০ শতাংশ ভাড়া নিচ্ছেন তিনি।

এবিষয়ে রাজশাহী মেস মালিক সমিতির সাধারণ সম্পাদক ইসমাইল হোসেনকে একাধিকবার ফোনে যোগাযোগের চেষ্ঠা করা হলেও তার ফোনটি বন্ধ পাওয়া যায়।

তবে রাজশাহী অতিরিক্ত জেলা ম্যজিস্ট্রেট আবু আসলাম বলেন, আমরা তদারকি শুরু করব। কোন সুনির্দিষ্ট অভিযোগ থাকলে আমরা খোঁজ নিতে পারি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
Theme Created By ThemesDealer.Com