Logo
শিরেোনাম ::
ঢাকা বিভাগের শ্রেষ্ঠ রোভাররের অ্যাওয়ার্ড পেলেন বশেমুরবিপ্রবি শিক্ষার্থী হৃদয় শ্রীমঙ্গলে পৌর নির্বাচনে নৌকার মাঝি অধ্যক্ষ সৈয়দ মনসুরুল হক শহীদ শেখ রাসেলের জন্মদিনে রাজশাহী জেলা ছাত্রলীগের আলোচনা সভা ও দোয়া গাউছিয়া অটো রাইচ মিল মালিকের পক্ষ থেকে পটিয়া মুন্সেফ বাজারে পণ্য বিক্রয় কেন্দ্রের শুভ উদ্বোধন গরীব,দুস্থ ও জেলেদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করলেন প্রকৌশলী মোহাম্মদ হোসাইন বিশ্বসেরা গবেষকদের তালিকায় ডুয়েটের ১৯ শিক্ষক বিশ্বসেরা গবেষকদের তালিকায় পবিপ্রবির ২৩ শিক্ষক তানোর উপজেলা বাসীকে শারদীয় দূর্গা পূজার আগাম শুভেচ্ছা জানিয়েছেন যুবলীগ নেতা মঈনুদ্দীন সোনার বাংলা সমাজকল্যাণ সংস্থার নতুন সভাপতি মোঃ আবুল হোসাইন, সাধারণ সম্পাদক মোঃ কামরুল হাসান শ্রীমঙ্গলে আওয়ামীলীগের মনোনীত প্রার্থী ভানুর জয়

তানোরে আদিবাসির পুকুর দখলের অভিযোগ

মোঃ বাপ্পী রহমান, রাজশাহী জেলা প্রতিনিধি / ৭৯ বার
আপডেট সময় : রবিবার, ১৪ জুন, ২০২০

রাজশাহী জেলা প্রতিনিধি : রাজশাহীর তানোরে আদিবাসি পল্লীর ৩টি সরকারি খাস পুকুর জবরদখলের অভিযোগ পাওয়া গেছে। এসব পুকুর জবর দখলের ঘটনায় আদিবাসি পল্লীর বাসিন্দাদের মধ্যে চরম অসস্তোষ সৃষ্টি হয়েছে। তানোরের কলমা ইউপির আজিজপুর নলপুকুরিয়া আদিবাসি পল্লীতে পুকুর জবর দখলের এ ঘটনা ঘটেছে।

সম্প্রতি আদিবাসী পাড়ায় তাদের দখলীয় খাস পুকুরটিতে আজিজপুর গ্রামের মৃত লতিব ডাক্তারের পুত্র ও কলমা ইউপি সৈনিক লীগ নেতা তানভির রেজার ভাই টিটু পুকুরে মাছ চাষ ও মাছের খাবার হিসেবে মানুষ-পশু-পাখির বিষ্ঠা পুকুরে দেয়ায় পানি ও আশ পাশের পরিবেশ নষ্ট হচ্ছে।

এমপির নাম ভাঙ্গিয়ে এসব পুকুর জবর দখল করেছে বলে অভিযোগ আদিবাসিদের। এদিকে আদিবাসি পল্লীর বাসিন্দারা এসব পুকুর অবৈধ দখল মুক্ত করে অবৈধ দখলদারের দৃস্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন। তারা স্থানীয় সাংসদ (এমপি), রাজশাহী জেলা প্রশাসক (ডিসি) ও উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও)’র জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন।

এলাকাবাসী সূত্রে জানা গেছে, তানোরের কলমা ইউপির আজিজপুর নলপুকুরিয়া আদিবাসি পল্লীতে প্রায় ৫০টি আদিবাসি পরিবারের বসবাস। এখানে নলপুকুরিয়া মৌজায় এক নম্বর খাসখতিয়ান ভুক্ত ১৩৫ দাগে এক একর ২৪ শতক ও ১২৮ নম্বর দাগে এক একর ২২ শতক ও আজিজপুর আদিবাসি শ্বশানঘাটে দুই বিঘা আয়তনের একটি খাস পুকুর রয়েছে। আদিবাসি প্রায় ৫০টি পরিবার দীর্ঘদিন ধরে এখানে বসবাস ও পুকুরটি ভোগদখল করে আসছে।

কিন্তু টিটু কোনো কাগজপত্র ছাড়াই সরকারিভাবে ইজারা নেয়ার কথা বলে এ পুকুর জবরদখল করেছে। অথচ জলমহাল নীতিমালায় বলা হয়েছে জনস্বার্থে ব্যবহার্য পুকুর ইজারা দেয়ার কোনো সুযোগ নাই।

আদিবাসি পল্লীর চন্দনা রানী, চিন্তা মণি, গণেশ ও সৌরভ বলেন, তারা এসব পুকুরে গবাদি পশুর গোসল, গৃহসস্থালীর কাজে ব্যবহার ও অনেক সময় খাবার পানি হিসেবে ব্যবহার করেন। কিন্তু টিটু পুকুর জবরদখল করে মাছ চাষ ও মাছের খাবার হিসেবে মানুষ-পশু-পাখির বিষ্ঠা পুকুরে দেয়ায় পানি ও আশ পাশের পরিবেশ নষ্ট হচ্ছে।

পুকুরের পানি ব্যবহার করতে না পেরে আমরা চরম মানবেতর জীবনযাপন করছি। অথচ এসবের প্রতিবাদ করতে গেলে টিটু আমাদের ঘর-বাড়ি জ্বালিয়ে দিয়ে আমাদের এলাকাছাড়া করার হুমকি দিচ্ছে। এবিষয়ে জানতে চাইলে টিটু বলেন, তারা উপজেলা নারী ভাইস-চেয়ারম্যানের কাছে থেকে ইজারা নিয়েছেন।

এবিষয়ে তানোর উপজেলা পরিষদ নারী ভাইস চেয়ারম্যান সোনিয়া সরদার বলেন, বিষয়টি আমার জানা নেই। কেউ আদিবাসীদের দখলীয় পুকুর বৈধ কাগজপত্র ছাড়া দখল করতে পারবেন না। যদি এমনটি হয় তাহলে ব্যবস্থা নেয়ার জন্য প্রশাসনের পক্ষ থেকে ব্যবস্থা নেয়া হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
Theme Created By ThemesDealer.Com
P