Logo
শিরেোনাম ::
ডুয়েট ছাত্রলীগ এর প্রচার সম্পাদকের চিকিৎসা বাবদ ৫০ হাজার টাকা দিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী চকবাজার ওয়ার্ড উপ-নির্বাচনে মনোনয়ন জমা দিলেন যারা তানোরে হাসপাতালে এ্যাম্বুলেন্স প্রদান BYFHA আয়োজিত Dengue Fever Eradication Campaign 2021 মুজিব শতবর্ষ উপলক্ষ্যে অস্বচ্ছল সংস্কৃতিসেবীদের মধ্যে আর্থিক অনুদান বিতরণ কোম্পানীগঞ্জ বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সহ সভাপতি হলেন চেরাগ আলী ছাত্রলীগের উপর হামলা করায় অবশেষে প্রায় এক বছর পর যুবলীগ নেতা মঞ্জুর(৪০) গ্রেপ্তার পরকীয়া সম্পর্ক ছিন্ন করতে চাওয়ায় খুন শাহজাদপুরে বাবা-মায়ের কবরের পাশেই চিরনিদ্রায় শায়িত হলেন স্বপন এমপি আবারও অবরুদ্ধ বশেমুরবিপ্রবি উপাচার্য

সিলেট টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ

দীপ্ত লোধ জয় / ৬১৯ বার
আপডেট সময় : সোমবার, ১১ মে, ২০২০

ক্যাম্পাস প্রতিনিধিঃ
“কারিগরি শিক্ষা নিবো বেকারমুক্ত দেশ গড়বো ” এই কথাকে মূলমন্ত্র রেখে বিভিন্ন টেকনিক্যাল স্কুল ও কলেজের শিক্ষা কার্যক্রম চলছে। এর মধ্যে সিলেট টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ অন্যতম।
এই সিলেট টেকনিক্যাল স্কুল ও কলেজ বাংলাদেশের একটি অন্যতম প্রাচীন ও বৃহত্তম কারিগরী শিক্ষা প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠান টি ১৯৬৫ সালে ভোকেশনাল ট্রেনিং ইনস্টিটিউট নামে প্রতিষ্ঠিত হয়। পরবর্তীতে ১৯৯৫ সালে দুই বছর মেয়াদী ট্রেড কোর্স এস.এস.সি (ভোকেশনাল), এইচ.এস.সি (ভোকেশনাল) ১০ বিভাগ ও ২০১৬ সালে চার বছর মেয়াদী ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং কোর্সে ২টি বিভাগ চলমান রয়েছে।

 

সিলেট টেকনিক্যাল স্কুল ও কলেজ সিলেটের খোজারখলা এলাকায় টেকনিক্যাল রোডে অবস্থিত। এর কাছেই সিলেট পলিটেকনিক ইনস্টিটিউট এবং সরকারি শাহপরাণ কলেজ অবস্থিত। সিলেট রেলওয়ে স্টেশন ও সিলেট কেন্দ্রীয় বাস টার্মিনাল থেকে প্রতিষ্ঠানটির দূরত্ব মাত্র প্রায় এক কিলোমিটার।

এর মূল ক্যাম্পাসে তিনতলা বিশিষ্ট একটি ভবন, একাডেমি ভবন ৩ টি, অফিস, লাইব্রেরী, আধুনিক যন্ত্রপাতি সমৃদ্ধ চারটি বড় ওয়ার্কশপ ভবন রয়েছে।
এছাড়া মূল ভবনের দক্ষিণ পাশে রয়েছে মসজিদ। ক্যাম্পাসের সামনেই আছে স্মৃতি সৌধ। দক্ষিণ পাশে খেলার মাঠ। শিক্ষক এবং অন্যান্য কর্মচারীদের কোয়ার্টার ক্যাম্পাসের মধ্যেই অবস্থিত। ক্যাম্পাসের আবাসিক এলাকাজুড়ে বিভিন্ন ধরণের গাছ যেমন – আম,কাঁঠাল, পেয়ারা, নারিকেল, সুপারি ইত্যাদি গাছ রয়েছে।

এখানে রয়েছে দুই বছর মেয়াদী ট্রেড কোর্স এস.এস.সি (ভোকেশনাল), এইচ.এস.সি (ভোকেশনাল)টেকনোলজি সমূহের মধ্যে রয়েছে- ড্রাফটিং সিভিল, উড ওয়ার্কিং, কম্পিউটার ও তথ্য প্রযুক্তি, জেনারেল ইলেকট্রনিক্স, জেনারেল ইলেকট্রিক্যাল ওয়ার্কস, মেশিন টুলস অপারেশন,ফার্ম মেশিনারি,রেফ্রিজারেশন এন্ড এয়ারকন্ডিশনিং, অটোমটিভ ওয়েল্ডিং এন্ড ফেব্রিকেশন।
এছাড়াও চার বছর মেয়াদি ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং কোর্সে টেকনোলজী সমূহের মধ্যে রয়েছে – সিভিল টেকনোলজি এবং কম্পিউটার টেকনোলজি। এছাড়াও এখানে বিভিন্ন ছাত্র সংগঠন রয়েছে যার মধ্যে বাংলাদেশ কারিগরি ছাত্র পরিষদ (বাকাছাপ) অন্যতম।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
Theme Created By ThemesDealer.Com