Logo
শিরেোনাম ::
প্লাস্টিক বর্জ্য সামুদ্রিক ও জলজ জীবনের সবচেয়ে বড় হুমকি কুমিল্লা চৌদ্দগ্রাম উপজেলার কাশিনগর বাজারে নিরাপত্তার স্বার্থে সিসি ক্যামেরা উদ্বোধন কবিতাঃ “একটি স্বচ্ছ হৃদয়” ডুয়েট উপাচার্যের সাথে ‘করিমগঞ্জ প্রতিবন্ধী স্কুল’ এর প্রতিনিধিবৃন্দের সৌজন্য সাক্ষাৎ ‘করিমগঞ্জ প্রতিবন্ধী স্কুল’ এর পক্ষ থেকে ডুয়েট উপাচার্যকে মাস্ক উপহার কুমিল্লা চৌদ্দগ্রামে আন্তঃজেলা গ্রিলকাটা চক্রের ৬ সদস্য গ্রেফতার । মুক্তিযোদ্ধাদের লাঞ্ছিতকারীরা আওয়ামী লীগে অনুপ্রবেশকারী-বীর মুক্তিযোদ্ধা সামশুদ্দীন আহমদ পরিবেশ দিবস উপলক্ষে বৃক্ষরোপণ কর্মসূচির আয়োজন করেছে ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় ভলেন্টিয়ার সার্ভিস ক্লাব ক্লাস-পরীক্ষার দাবিতে সিলেট টেকনিক্যাল স্কুল ও কলেজ শিক্ষার্থীদের মানববন্ধন। বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে ছাত্রলীগ নেতা রনি হকের জন্মদিন পালিত

চবিতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে নবপ্রতিষ্ঠিত করোনা শনাক্তকরণ ল্যাব উদ্বোধন করলেন শিক্ষামন্ত্রী

নাজনীন ফারাবী বর্ষা,চবি প্রতিনিধি / ৮৩ বার
আপডেট সময় : সোমবার, ১ জুন, ২০২০

চবি প্রতিনিধি: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় জীব বিজ্ঞান অনুষদে নবপ্রতিষ্ঠিত কোভিড-১৯ সনাক্তকরণ ল্যাবে করোনাভাইরাস সনাক্তে নমুনা পরীক্ষা শুরু হয়েছে। মাননীয় শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি ১ জুন ২০২০ বিকেল ৩.০০ টায় জীব বিজ্ঞান অনুষদের কনফারেন্স রুমে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ ল্যাব উদ্বোধন করেন।

শুরুতে চবি মাননীয় উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার স্বাগত বক্তব্য রাখেন এবং কোভিড-১৯ প্রতিরোধে বিশ্ববিদ্যালয় কর্তৃক গৃহীত কার্যক্রম অবহিত করেন। ভিডিও কনফারেন্সে মাননীয় শিক্ষা উপমন্ত্রী ব্যরিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, মাননীয় সাংসদ ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, মাননীয় সাংসদ বেগম ওয়াসিকা আয়েশা খান, শিক্ষা মন্ত্রণালয়ের মাননীয় সচিব জনাব মোহাম্মদ মাহবুব হোসেন, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দিন, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বিশ্ববিদ্যালয়) জনাব মো. আবদুল্লাহ আল হাসান চৌধুরী, চট্টগ্রাম বিভাগীয় কমিশনার জনাব এ বি এম আজাদ এবং চট্টগ্রাম স্বাস্থ্য বিভাগের অতিরিক্ত পরিচালক ডাঃ মোস্তফা খালেদ আহমেদ অংশগ্রহণ করেন। এতে শুভেচ্ছা বক্তব্য প্রেরণ করেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের মাননীয় চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ। এ সময় চবি সিনেট ও সিন্ডিকেট সদস্যবৃন্দ, অনুষদের ডিনবৃন্দ, রেজিস্ট্রার, হলের প্রভোস্টবৃন্দ, বিভাগীয় সভাপতি ও ইনস্টিটিউটের পরিচালকবৃন্দ, প্রক্টর ও সহকারী প্রক্টরবৃন্দ, সম্মানিত শিক্ষকবৃন্দ-গবেষকবৃন্দ, ল্যাবে দায়িত্বপ্রাপ্ত শিক্ষকবৃন্দ এবং সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ যথাযথ শারীরিক দূরত্ব বজায় রেখে উপস্থিত ছিলেন। পরিশেষে মাননীয় উপাচার্য ফিতা কেটে ল্যাবে প্রবেশ করেন এবং ল্যাবের কার্যক্রম পরিদর্শন করেন।

মাননীয় শিক্ষামন্ত্রী তাঁর বক্তব্যে করোনাভাইরাসের এ মহাদুর্যোগে দেশ-জাতি তথা গণমানুষের কল্যাণে চবি মাননীয় উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার এর নেতৃত্বে চবি শিক্ষক-গবেষক এবং শিক্ষার্থীবৃন্দ যেভাবে এগিয়ে এসেছেন তার অত্যন্ত প্রশংসা করেন। তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা তাঁর সুদক্ষ নেতৃত্বে করোনাভাইরাসের মহামারী থেকে দেশবাসীকে রক্ষায় সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে প্রতিনিয়ত নির্দেশনা দিয়ে যাচ্ছেন এবং তিনি নিজেই দৈনন্দিন মনিটরিং করছেন। সকলের সম্মিলিত প্রচেষ্টায় অচিরেই দেশবাসী আলোর মুখ দেখতে পাবে বলে মাননীয় মন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন। তিনি আরও বলেন, করোনাভাইরাস প্রতিরোধে দরকার বেশি বেশি নমুনা পরীক্ষার মাধ্যমে রোগী সনাক্তকরণ, রোগীর সংস্পর্শ নিরুপণ এবং শনাক্তকৃত রোগীকে যথাযথভাবে সেবা প্রদান। এ ল্যাব বিশ্ববিদ্যালয় পরিবার তথা চট্টগ্রামবাসীর জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মাননীয় মন্ত্রী দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন। করোনাভাইরাস শনাক্তে নমুনা পরীক্ষায় চবি পরিবার স্বেচ্ছায় এগিয়ে আসায় সকলকে অকুন্ঠ ধন্যবাদ জানান্ এবং বিশ্ববিদ্যালয় পরিবারের সংশ্লিষ্ট শিক্ষক-গবেষক এ কার্যক্রম অব্যাহত রেখে আর্ত মানবতার সেবায় নিজেদের নিয়োজিত রাখার আহবান জানান।

উল্লেখ্য, এ ল্যাবে প্রতিদিন সর্বোচ্চ ৫০০ টি নমুনা পরীক্ষা সম্ভব হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
Theme Created By ThemesDealer.Com