Logo
শিরেোনাম ::
ঢাকা বিভাগের শ্রেষ্ঠ রোভাররের অ্যাওয়ার্ড পেলেন বশেমুরবিপ্রবি শিক্ষার্থী হৃদয় শ্রীমঙ্গলে পৌর নির্বাচনে নৌকার মাঝি অধ্যক্ষ সৈয়দ মনসুরুল হক শহীদ শেখ রাসেলের জন্মদিনে রাজশাহী জেলা ছাত্রলীগের আলোচনা সভা ও দোয়া গাউছিয়া অটো রাইচ মিল মালিকের পক্ষ থেকে পটিয়া মুন্সেফ বাজারে পণ্য বিক্রয় কেন্দ্রের শুভ উদ্বোধন গরীব,দুস্থ ও জেলেদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করলেন প্রকৌশলী মোহাম্মদ হোসাইন বিশ্বসেরা গবেষকদের তালিকায় ডুয়েটের ১৯ শিক্ষক বিশ্বসেরা গবেষকদের তালিকায় পবিপ্রবির ২৩ শিক্ষক তানোর উপজেলা বাসীকে শারদীয় দূর্গা পূজার আগাম শুভেচ্ছা জানিয়েছেন যুবলীগ নেতা মঈনুদ্দীন সোনার বাংলা সমাজকল্যাণ সংস্থার নতুন সভাপতি মোঃ আবুল হোসাইন, সাধারণ সম্পাদক মোঃ কামরুল হাসান শ্রীমঙ্গলে আওয়ামীলীগের মনোনীত প্রার্থী ভানুর জয়

রঙ্গের শহর কক্সবাজার এখন বিরানভূমি

রিপোর্টারের নাম / ৪১১ বার
আপডেট সময় : রবিবার, ৩১ মে, ২০২০

রঙ্গের শহর কক্সবাজার এখন বিরানভূমি  লেখকঃ রুহুল কাদের মানিক ।

সারা পৃথিবীর সাডা জাগানো যে কটি শহর তার মধ্যে অন্যতম ককসবাজার । শহরের প্রতিটি গলি যেন ঝলমলে রঙ্গ ছটিয়ে থাকে । এখনকার আলো বাতসে মানুষের মন ভাল করার দাবাই থাকে । সৈকতের বালুকণার সাথে সাগরের লোনাজল মন উতলিয়ে দেয়। সকল বয়সের মানুষের মধ্যে তখন বিরাজমান থাকে এক না বলা রৌদ্র তীপ্ততা । সঙ্খাহীন ভাবে ঘুরে বেডানোর মধ্যে খুজে বেডায় নতুন সঙ্গ অথবা আরো বেশী বিভোর হয়ে ঘুরে বেডানোর উপলক্ষে ।এখানে মন চাই ঘুরতে
বাধাহীনভাবে । কখনো সাগর , কখনো বা পাহাডি ঝর্ণার সাথে মিতালি করা মন বার বার ভূলে যেতে চাই নিজেকে ।কখনো বা মন দেওয়া নেওয়ার সাধ জাগ । মনে হয় ঝাউবিথীর আডালে কারো সাথে দেওলিয়া মনে রাত জেগে আড্ডার আসর জমাতে । দু দু বালি চডে পূর্ণিমার রাত কাটাতে । এখানে মানুষের মন বদলে যায় । বুডো জোয়ানের এখানে কোন পার্থক্য মিলে না । সাগরের বিস্তৃর্ণ জলরাশি যেমন কারো একার নয় তেমনি উপভোগের বিষযাদি ও সবার সমান। এই শহর রঙ্গের শহর । এই শহর ভোগবিলাসের শহর ।
এখানে পাঁচতারকা মানের হোটেলের আলোর ঝলকানিতে ফুটপাতের বেশ্যাদের দৌরাত্ম্য দেখা যায় । শহরের তরুণরা রাত জেগে চরুট টানে যা বাতসে ভেসে বেডায় ।মদের দোকানের অভাব মনে হলেও হাতের মুটোই মদ পাবেন । চাই কারো সাথে রাত জাগানো অথবা মদের নেশায় মাতাল হয়ে রাত কাটাতে পারেন । এখানে সুইমিং পুলের রঙ্গিন জলে গা ভিজাতে অথবা সাগরের লোনাজলে গোসল করতে পয়সা গুনতে হয় না কিন্তু সেবা নিতে পয়সা দিতে হয়।
তাছাড়া প্রকৃতি প্রেমীদের জন্য কি নেই এই শহরে । আপনি পাহাডি ঝর্ণার সাথে সাগরের মিতালি কোথাও পাবে না । লাল কাকডার নাম শুনেছেন তবে তাদের দেখা পেতে ককসবাজার আসতে হবে । এখানে নীলতিমির সাথে ডলফিন সাগর পাডে দাপিয়ে বেডানোর দৃশ্য পৃথিবীতে বিরল । পাটোয়ার টেকের সাথে হরিণীর বিচরণ , ইনানীর পাথর আর সেন্টমার্টিনে জীবাশ্ম যেন তাদের জন্য গবেষণার বিষয় । এখানে ঝাউবিথীর রহস্য নিয়ে কাজ করলে উদ্ভিদ বিজ্ঞানের আলাদা শাখা হবে । সামুদ্রিক কাছিমের গল্প সেতো আরো বিশাল ব্যাপার ।
এই শহরের রন্দ্রে রন্দ্রে ছিল রঙ্গের মেলা । আজ সেই শহরের সাগর পাডে কেউ নেই। বেওয়ারীশ কুকুরের আনাগুনা ও চোখে পডে না । যেন এক বিরানভূমি ।

লেখকঃ রুহুল কাদের মানিক ।
বি ,এস-সি অনার্স এম , এস-সি ।
ব্যুরো প্রধান । ককসবাজার ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
Theme Created By ThemesDealer.Com
P