Logo
শিরেোনাম ::
ইঞ্জিঃ মোহাম্মদ হোসাইনের সহায়তায় হাজীগঞ্জ-শাহরাস্তি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অক্সিজেন সিলিন্ডার বিতরন আই.ই.বি ও ম্যাক্স গ্রুপের যৌথ উদ্যোগে চাঁদপুরে ৬০টি অক্সিজেন সিলিন্ডার প্রদান চট্টগ্রামে অক্সিজেন ও এম্বুলেন্স সেবা দিয়ে করোনা রোগীর পাশে ছাত্রলীগ ডুয়েটের প্রো-ভিসি পদে নিয়োগ পেলেন অধ্যাপক ড. মোঃ আব্দুর রশিদ চট্টগ্রামে করোনা রোগীর পাশে ছাত্রলীগ উপজেলা চেয়ারম্যানের আয়োজনে সজীব ওয়াজেদ জয়ের ৫১তম জন্মদিন পালন গোদাগাড়ী উপজেলা পরিষদের মাসিক সাধারণ সভা অনুষ্ঠিত রাজশাহী মহানগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক সবুজের নেতৃত্বে অভিনব প্রতারক গ্রেফতার রাজশাহীর তানোরে আমন ধানের চারা রোপনে ব্যাস্ত চাষীরা রাজশাহীতে নির্মাণ করা হচ্ছে শেখ রাসেল শিশুপার্ক

কমলনগর ০৬নং পাটোয়ারী হাট ৬০০ ফুট দৈর্ঘ্য সাঁকো জারির দোনা খালের তীব্র স্রোতের হুমকি থেকে রক্ষায় করতে পাটি গাছ রোপন

মোঃ আব্দুর রহমান / ৩৬২ বার
আপডেট সময় : শনিবার, ৩০ মে, ২০২০

কমলনগর উপজেলার প্রতিনিধিঃ মেঘনা নদীতে বিলীন হয়ে যাচ্ছে লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার কয়েকটি ইউনিয়ন তার বিতরে একটি ০৬নং পাটোয়ারীর হাট ইউনিয়ন। যেখানে নির্মান কারা আছে শত যুবকের স্বপ্ন ‘স্বপ্নের সেতু’।পাটোয়ারীর হাট ইউনিয়নে স্থানীয়দের অর্থ ও স্বেচ্ছাশ্রমে ৬০০ ফুট দৈর্ঘ্য সাঁকো নির্মাণ করা হয়েছে গেলো (০৬) নভেম্বর ২০১৯। স্থানীয় শতাধিক যুবক কাঠ-বাঁশ দিয়ে ২৭ দিনে ১ লাখ ২৪ হাজার টাকা ব্যয়ে সাঁকোটি নির্মাণ করেন। সাঁকোটির নামকরণ করা হয়েছে ‘স্বপ্নের সেতু’ সাথে এলাকার যুব সমাজ এলাকার নামকরণ করেন ‘স্বপ্ন পূর’

 

সেই ‘স্বপ্নের সেতু ও ‘স্বপ্ন পূর’ এখন জারির দোনা খালের স্রতের হুমকির মুখে।

সেই স্রতের হুমকির মুখ থেকে স্বপ্নের সেতু ও স্বপ্ন পূর কে রক্ষা করতে গত ২৭শে মে রোজ বুধবার সকাল ১০ঘটিকা থেকে পাটি গাছ রোপন করে। যার কারণ হলো যদি এই পাটি গাছগুলো এই স্থানে অবস্থান তৈরী করতে পারে, তাহলে অনেকটা জঙ্গলা বাধেঁর মত অবস্থান তৈরি করবে এবং ভাঙ্গন রোধ করতে পারবে বলে মনে করা যায়। এবং যদি এই জঙ্গলাতে স্রত এসে তার পরিস্থিতি স্বাভাবিক হয়ে যায় তা হলে কোন ক্ষতি হবে বলে মনে হয় না।

পাটি গাছ রোপনে উদ্যোগ নেয় সেতু নির্মানের উদ্যোক্তা (কমলনগর স্টার ক্লাবের সহ-সভাপতি ও বিশিষ্ট সমাজ সেবক মোঃ মাকছুদুর রহমান)। (মোঃ হুমায়ুন কবির)। (০৬নং পাটোয়ারীর ইউনিয়ন ছাত্রলীগের আহ্বায়ক রাকিব হোসেন লোটাস) ও এলাকার যুব সমাজ।

এই বেপারে কমলনগর স্টার ক্লাবের সহ-সভাপতি ও বিশিষ্ট সমাজ সেবক মোঃ মাকছুদুর রহমান বলেন এই পাটারীর হাট ইউনিয়নে দীর্ঘদিন থেকেই নদীর নিকটতম আর এই জারির দোনা খালটি সরাসরি মেঘনা নদীর সাথে সংযুক্ত। এই জারিরদোনা খাল ভেঙে চলাচলের রাস্তা (বেড়িবাঁধ) বিলীন হয়ে যায়। যে কারণে গত ৬ বছর ধরে চরম দুর্ভোগ পোহাতে হয়েছে আমাদের। দীর্ঘদিন থেকে এমন পরিস্থিতির মধ্যে কাটলেও নজরে আসেনি কারও। উপায় না পেয়ে আমার কিছু যুবক মিলে উদ্যােগ নিয়ে চলাচলের জন্য সাঁকোটি নির্মান করি। এদিকে, চলাচলের রাস্তা না থাকায় কৃষকরা তাদের উৎপাদিক কৃষিপণ্য বাজারে তুলতে পারেন না। শিক্ষার্থী যেতে পারে না স্কুল, কলেজ ও মাদ্রাসায়। বর্ষা এলেই গৃহবন্দি হয়ে পড়েন এলাকাবাসী।

 

বছরের পর বছর দুর্ভোগ লাগবে আমাদের স্বপ্ন দেখিয়েছেন জন প্রতিনিরা। কিন্তু বাস্তবে কাজের কাজ কিছুই করা হয়নি। এলাকার যুবকেরা স্বপ্নের বাস্তবায়ন করেছে। যে কারণে এ সাঁকোর নাম দেওয়া হয়েছে ‘স্বপ্নের সেতু’ ও এলাকার নামকরণ করা হয়েছে ‘স্বপ্ন পূর’। তাই আমাদের এতো কষ্টের ‘স্বপ্নের সেতু ও স্বপ্ন পূর যেনো আর কোন ক্ষতির মুখে না পরে তাই আমি এই পাটি গাছ রোপন করার উদ্যােগ নেই। এবং সকল উপর স্থল কর্মকর্তার দৃষ্টি আকর্ষন করি যাতে আমাদের স্বপ্নের সেতুটি স্থায়ী ভাবে নির্মান করে দেন। যাতে ভবিষ্যতে এই স্বপ্ন পূরের মানুষ কোন ক্ষতিগ্রস্ত না হন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
Theme Created By ThemesDealer.Com