Logo
শিরেোনাম ::
গাউছিয়া অটো রাইচ মিল মালিকের পক্ষ থেকে পটিয়া মুন্সেফ বাজারে পণ্য বিক্রয় কেন্দ্রের শুভ উদ্বোধন গরীব,দুস্থ ও জেলেদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করলেন প্রকৌশলী মোহাম্মদ হোসাইন বিশ্বসেরা গবেষকদের তালিকায় ডুয়েটের ১৯ শিক্ষক বিশ্বসেরা গবেষকদের তালিকায় পবিপ্রবির ২৩ শিক্ষক তানোর উপজেলা বাসীকে শারদীয় দূর্গা পূজার আগাম শুভেচ্ছা জানিয়েছেন যুবলীগ নেতা মঈনুদ্দীন সোনার বাংলা সমাজকল্যাণ সংস্থার নতুন সভাপতি মোঃ আবুল হোসাইন, সাধারণ সম্পাদক মোঃ কামরুল হাসান শ্রীমঙ্গলে আওয়ামীলীগের মনোনীত প্রার্থী ভানুর জয় অর্থনৈতিক সমৃদ্ধির জন্য মা ইলিশ রক্ষার বিকল্প নেই: হোসাইন ডুয়েটে ২০২০-২১ সেশনের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ নৌকার মনোনয়ন প্রত্যাশী জামাত বিএনপি কর্মী ফয়জুর রহমান

বিশ্ব পরিযায়ী পাখি দিবস আজ

রিপোর্টারের নাম / ৬৪৭ বার
আপডেট সময় : রবিবার, ১০ মে, ২০২০

শিক্ষার্থী,ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট)  

পরিযান শব্দটির সাথে আমরা ওভাবে পরিচিত না হলেও ইংরেজী মাইগ্রেশন শব্দের সাথে আমরা খুব ভালভাবেই পরিচিত। শুধু মাত্র পাখিই নয়, কিছু প্রজাতির মাছ, স্তন্যপায়ী এমনকি অনেক পোকামাকড়ও প্রতিবছর পরিযান বা মাইগেশনে অংশগ্রহন করে থাকে। তবে পাখির মত এত বৃহৎ পরিসরে আর কোন জীব পরিযান ঘটায়না, তাই পরিযান শুনলে আমাদের মনে পাখিই ভেসে উঠে।

আবাসস্থলকে নিরাপদ রাখা ও পাখিদের বিচরণস্থল সংরক্ষণে উদ্যোগী হওয়ার আহ্বান জানিয়ে প্রতিবছর ১০ ও ১১ মে বিশ্ব পরিযায়ী পাখি দিবস (World Migratory Bird Day) পালিত হয়। পরিযানে কিছু নির্দিষ্ট প্রজাতির পাখি একটি নির্দিষ্ট ঋতুতে এক স্থান থেকে অন্য স্থানে পাড়ি জমায়, পরিবর্তন করে তার আবাসস্থল। আবার ঐ ঋতু শেষে আবার পূর্বের স্থানে ফেরত আসে। আসলে এই পরিযানের কারণ কি? উত্তরটা হলো বংশবৃদ্ধি, খাদ্যের সহজলভ্যতা, আর আবহাওয়া। উত্তর গোলার্ধে অধিকাংশ পরিযায়ী পাখি দেখা যায় বসন্ত কালে নতুন জন্মানো কচি পাতা, উদ্ভিদ ও পোকামাকড় খেতে। আবার আবহাওয়ার প্রভাবে শীতের প্রকোপে খাদ্যাভাব দেখা দিলে তারা উড়াল দেয় দক্ষিণে।

পরিযানে লুকিয়ে আছে অনেক রহস্য। পাখি পরিযানের সময় পথ চেনা খুবই গুরুত্বপূ র্ণ একটি বিষয়। পথ চেনার জন্য অভিজ্ঞ পাখিরাই ঝাকের সামনের দিকে থাকে। পরিযায়ী পাখিকে অনেকে ভুল করে অতিথি পাখি, গেস্ট বার্ড বা বিদেশী পাখি ভেবে থাকেন। কিছু রোগ যেমন ওয়েস্ট নীল ভাইরাস, ইনফ্লুয়েঞ্জা ভাইরাস এগুলো পাখি মাইগেশনের মাধ্যমে একস্থান থেকে অন্যস্থানে সহজেই পাড়ি দেয়।

আর পাখি মাইগ্রেশনের সময় শিকারীরা ওঁৎ পেতে থাকে। নানা প্রজাতির এসব পাখি রক্ষা করার জন্য আছ বিভিন্ন দেশে বিভিন্ন আইন। সমস্যা হলো বিভিন্ন দিবস গুলোকে আমরা শুধু ঐ ক্ষণেই ধারন করে থাকি। আর বছরের অন্যান্য দিন ভুলে যাই সেসব দিনের কথা। তাই দিবস গুলোকে ক্ষণে নয় মনে ধারণ করতে হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
Theme Created By ThemesDealer.Com