Logo
শিরেোনাম ::
ঢাকা বিভাগের শ্রেষ্ঠ রোভাররের অ্যাওয়ার্ড পেলেন বশেমুরবিপ্রবি শিক্ষার্থী হৃদয় শ্রীমঙ্গলে পৌর নির্বাচনে নৌকার মাঝি অধ্যক্ষ সৈয়দ মনসুরুল হক শহীদ শেখ রাসেলের জন্মদিনে রাজশাহী জেলা ছাত্রলীগের আলোচনা সভা ও দোয়া গাউছিয়া অটো রাইচ মিল মালিকের পক্ষ থেকে পটিয়া মুন্সেফ বাজারে পণ্য বিক্রয় কেন্দ্রের শুভ উদ্বোধন গরীব,দুস্থ ও জেলেদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করলেন প্রকৌশলী মোহাম্মদ হোসাইন বিশ্বসেরা গবেষকদের তালিকায় ডুয়েটের ১৯ শিক্ষক বিশ্বসেরা গবেষকদের তালিকায় পবিপ্রবির ২৩ শিক্ষক তানোর উপজেলা বাসীকে শারদীয় দূর্গা পূজার আগাম শুভেচ্ছা জানিয়েছেন যুবলীগ নেতা মঈনুদ্দীন সোনার বাংলা সমাজকল্যাণ সংস্থার নতুন সভাপতি মোঃ আবুল হোসাইন, সাধারণ সম্পাদক মোঃ কামরুল হাসান শ্রীমঙ্গলে আওয়ামীলীগের মনোনীত প্রার্থী ভানুর জয়

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে নবপ্রতিষ্ঠিত ল্যাবে পরীক্ষা করা হবে করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির নমুনা

রিপোর্টারের নাম / ১০৯ বার
আপডেট সময় : বৃহস্পতিবার, ২১ মে, ২০২০

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ঃ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় জীব বিজ্ঞান অনুষদে নবপ্রতিষ্ঠিত ‘সেন্ট্রাল বায়োলজিকাল রিসার্চ ল্যাবরেটরি’-তে করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির নমুনা সনাক্তকরণের জন্য পরীক্ষক ও সহকারীদের ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী প্রদান করেছেন চবি ইফেসকু (ইনস্টিটিউট অব ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস,চবি) এলামনাই এসোসিয়েশন (IAA)। আজ ২১ মে ২০২০ দুপুর ১২ টায় চবি মাননীয় উপাচার্যের বাসভবনে ইফেসকু’র যুগ্ম সাধারণ সম্পাদক জনাব আলী মাহবুব মাননীয় উপাচার্যের কাছে এ পিপিই সামগ্রী হস্তান্তর করেন।

এসময় চবি জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের প্রফেসর ড.মোহাম্মদ আল-ফোরকান, চবি প্রক্টর প্রফেসর এস এম মনিরুল হাসান, উক্ত বিভাগের সহযোগী অধ্যাপক ড. লায়লা খালেদা আঁখি, প্রভাষক জনাব জিবরান আলম, বিভাগের এমফিল গবেষক জনাব অমিত দত্ত, ইফেসকু’র কার্যকরী সদস্য জনাব তানজিম আরিফ ও চবি চীফ ইঞ্জিনিয়ার জনাব আবু সায়েদ হোসেনসহ সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

মাননীয় উপাচার্য তাঁর সংক্ষিপ্ত বক্তব্যে চবি’তে নবপ্রতিষ্ঠিত ল্যাবে করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির নমুনা সনাক্তকরণের কাজে পরীক্ষক ও সহকারীদের জন্য ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী প্রদান করায় ইফেসকু এলামনাই এসোসিয়েশনের নেতৃবৃন্দকে আন্তরিক ধন্যবাদ জানান। তিনি দেশ-জাতির যে কোন ক্রান্তিকালে মানবতার সেবায় এগিয়ে আসার জন্য এ সংগঠনের পাশাপাশি দেশের আরও ধণাঢ্য ব্যক্তি ও প্রতিষ্ঠানকে এগিয়ে আসার আহবান জানান। পরে মাননীয় উপাচার্য উপস্থিত সকলকে সাথে নিয়ে চবি জীব বিজ্ঞান অনুষদে নবপ্রতিষ্ঠিত ল্যাব পরিদর্শন করেন।

উল্লেখ্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় জীব বিজ্ঞান অনুষদের সেন্ট্রাল বায়োলজিক্যাল রিসার্চ ল্যাবরেটরিতে প্রয়োজনীয় যন্ত্রপাতি সংযোজন এবং পরিবর্ধন এর মাধ্যমে নতুন বায়োসেইফটি লেভেল-২ মানের ল্যাব প্রতিষ্ঠা করা হয়েছে। ফলে সরকার অনুমোদিত চট্টগ্রামে বিভিন্ন হাসপাতালের করোনাভাইরাস আক্রান্ত রোগীর স্যাম্পল উক্ত ল্যাবে পরীক্ষা করা যাবে। সংশ্লিষ্টদের সাথে কথা বলে জানা গেছে সরকারের সংশ্লিষ্ট দপ্তরের অনুমোদন পেলেই আগামী কয়েকদিনের মধ্যে এ ল্যাবে করোনাভাইরাসের স্যাম্পল পরীক্ষা করা হবে। সংশ্লিষ্টরা আরও আশা করছেন এ ল্যাব চালু হলেই প্রতিদিন ৩০০ থেকে ৪০০ স্যাম্পল পরীক্ষা করা যাবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
Theme Created By ThemesDealer.Com
P