Logo
শিরেোনাম ::
সিমোশএমসিতে ইন্টার্ন ডক্টরস রিসেপশন সম্পন্ন বশেমুরবিপ্রবি শিক্ষক সমিতির নির্বাচন-২০২২ তানোরে চোলাই মদ ও পলাতক আসামি গ্রেফতার হাজীগঞ্জ শাহরাস্তিতে ইঞ্জিঃ মোহাম্মদ হোসাইনের শীতবস্ত্র বিতরন বটবৃক্ষের উদ্যোগে শীতবস্ত্র বিতরন ডুয়েটে অনুষ্ঠিত হলো “শহীদ মোস্তফা এক্সিলেন্স অ্যাওয়ার্ড-২০২১” শীতার্তদের মাঝে কম্বল বিতরন করলেন ইঞ্জিঃ মোহাম্মদ হোসাইন পটিয়া উপজেলায় বিভিন্ন এতিমখানার ছাত্রদের মাঝে কেন্দ্রীয় যুবলীগ নেতা বদিউল আলমের শীতবস্ত্র বিতরণ শাহজাদপুর প্রিমিয়ার লীগ সিজন-২ শুরু ফিরিঙ্গী বাজার ওয়ার্ড ছাত্রলীগের উদ্যোগে ছাত্রলীগের ৭৪ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়েছে

স্বরনকালের সর্বোচ্চ বাজেট ঘাটতি হবার আশংকা এবার

রিপোর্টারের নাম / ১৪৩ বার
আপডেট সময় : শুক্রবার, ৮ মে, ২০২০

বিল ক্লিনটন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হন ১৯৯৩ সালের জানুয়ারিতে। তার ঠিক আগে একটি জনমত জরিপ করেছিল গেলপ নামের ওয়াশিংটনভিত্তিক একটি প্রতিষ্ঠান। নির্দিষ্ট একটি গোষ্ঠীর কাছে একটিই প্রশ্ন পাঠিয়েছিল গেলপ। সেটি হচ্ছে, কোনটি বেশি গুরুত্বপূর্ণ—কর্মসংস্থান সৃষ্টি, না বাজেট ঘাটতি কমানো?

বলা বাহুল্য, ৬৫ শতাংশের জবাব ছিল কর্মসংস্থান সৃষ্টির পক্ষে। আর ২৮ শতাংশ মত দেয় বাজেট ঘাটতি কমাতে। বাকি ৭ শতাংশ কোনো জবাব দেয়নি। হার্ভার্ড বিজনেস রিভিউর ১৯৯৩ সালের মে-জুন সংখ্যা থেকে তথ্যটি জানা গেছে।

করোনার এ সময়ে তথ্যটি উল্লেখ করার কারণ, চলতি ২০১৯-২০ অর্থবছরে বাংলাদেশের বাজেট ঘাটতি উল্লেখযোগ্য পরিমাণ বাড়ছে। তবে কর্মসংস্থানের কী হবে, সে হিসাব এখনো সরকার করেনি। বাজেট ঘাটতি এবার মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ৬ শতাংশের মতো হবে বলে অনুমান করছে অর্থ মন্ত্রণালয়। এ অনুমান সত্যি হলে টাকার অঙ্কে তা দাঁড়াবে ১ লাখ ৭৫ হাজার কোটি টাকা, দেশের ইতিহাসে এটাই হবে সর্বোচ্চ বাজেট ঘাটতির উদাহরণ। এরই মধ্যে বাজেট ঘাটতি বেড়ে যাওয়ার বিষয়টি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জানিয়েছে অর্থ মন্ত্রণালয়। মন্ত্রণালয় বলেছে, এ সময়ে সরকারকে ধার করে হলেও বেশি বেশি খরচ করতে হবে। সংগত কারণে তাই ঘাটতিটাও বড় হবে।

চলতি অর্থবছরের জন্য অনুদান ছাড়া সার্বিক বাজেট ঘাটতি ধরা হয়েছিল জিডিপির ৫ শতাংশ বা ১ লাখ ৪৫ হাজার ৩৮০ কোটি টাকা। এ ঘাটতিসহ চলতি অথর্বছরের বাজেটের আকার ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা। অর্থ বিভাগের হিসাব অনুযায়ী, বর্তমান বাস্তবতায় ঘাটতি জিডিপির ১ শতাংশ বা ৩০ হাজার কোটি টাকা বেড়ে দাঁড়াবে পৌনে দুই লাখ কোটি টাকায়।

বিশাল এ ঘাটতির অর্থায়ন হবে কীভাবে, জানতে চাইলে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, ‌’‘এখন যে পরিস্থিতি, তাতে বাজেট ঘাটতি বড় হওয়াটাই স্বাভাবিক। তবে পথ আমরা বের করে ফেলব।”তবে কীভাবে করবেন, এখনো খোলাসা করেননি অর্থমন্ত্রী।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
Theme Created By ThemesDealer.Com
P