Logo
শিরেোনাম ::
সিমোশএমসিতে ইন্টার্ন ডক্টরস রিসেপশন সম্পন্ন বশেমুরবিপ্রবি শিক্ষক সমিতির নির্বাচন-২০২২ তানোরে চোলাই মদ ও পলাতক আসামি গ্রেফতার হাজীগঞ্জ শাহরাস্তিতে ইঞ্জিঃ মোহাম্মদ হোসাইনের শীতবস্ত্র বিতরন বটবৃক্ষের উদ্যোগে শীতবস্ত্র বিতরন ডুয়েটে অনুষ্ঠিত হলো “শহীদ মোস্তফা এক্সিলেন্স অ্যাওয়ার্ড-২০২১” শীতার্তদের মাঝে কম্বল বিতরন করলেন ইঞ্জিঃ মোহাম্মদ হোসাইন পটিয়া উপজেলায় বিভিন্ন এতিমখানার ছাত্রদের মাঝে কেন্দ্রীয় যুবলীগ নেতা বদিউল আলমের শীতবস্ত্র বিতরণ শাহজাদপুর প্রিমিয়ার লীগ সিজন-২ শুরু ফিরিঙ্গী বাজার ওয়ার্ড ছাত্রলীগের উদ্যোগে ছাত্রলীগের ৭৪ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়েছে

ডুয়েটে অনুষ্ঠিত হলো “শহীদ মোস্তফা এক্সিলেন্স অ্যাওয়ার্ড-২০২১”

রিপোর্টারের নাম / ১২৩ বার
আপডেট সময় : বৃহস্পতিবার, ১৩ জানুয়ারী, ২০২২

বিশ্বের বুকে ডুয়েটিয়ানদের জয়গান এই স্লোগানকে ধারণ করে ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে
আয়োজিত হলো শহীদ মোস্তফা এক্সিলেন্স অ্যাওয়ার্ড-২০২১। ব্রেইন শেয়ার ,ডুয়েটের উদ্যোগে এবং ডুয়েট ক্যারিয়ার এন্ড রিসার্চ ক্লাবের আয়োজনে ডুয়েটের জন্য প্রাণ বিলিয়ে দেওয়া শহীদ সৈয়দ মোহাম্মদ মোস্তফার আত্মত্যাগের সম্মানার্থে এই অ্যাওয়ার্ড আয়োজন করা হয়। প্রথমবারের মত অনুষ্ঠিত এই প্রোগ্রামে ৯ টি ক্যাটাগরিতে মোট ২১ জন শিক্ষার্থী ও সংগঠনকে এক্সিলেন্স অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

বুধবার (১২ জানুয়ারি ) বিকেলে শহীদ আহসানউল্লাহ মাস্টার অডিটোরিয়ামে অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অত্র বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মো: হাবিবুর রহমান। বিশ্ববিদ্যালয়ের ছাত্র কল্যাণ পরিচালক অধ্যাপক ড. মো: নজরুল ইসলাম এই অ্যাওয়ার্ড অনুষ্ঠানের সভাপতিত্ব করেন।

শহীদ মোস্তফা এক্সিলেন্স অ্যাওয়ার্ড-২০২১ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাননীয় উপ- উপাচার্য অধ্যাপক ড. মো: আবদুর রশীদ, শহীদ মোস্তফা’র বাবা জনাব আলী আজম , মাতা সুফিয়া বেগম, অধ্যাপক ড. হিমাংশু ভৌমিক, অধ্যাপক ড. কামরুজ্জামান, আই একাডেমীর প্রতিষ্ঠাতা রিফাত এম হক, ডুয়েট ছাত্রলীগের সভাপতি প্রকৌশলী তাইবুর রহমান এবং সেক্রেটারি প্রকৌশলী বিনয় ব্যানার্জি।

এছাড়াও ডুয়েট এলামনাই এসোসিয়েশন এর সভাপতি মো: ফখরুল হায়দার চৌধুরী এবং ডুয়েট ছাত্রলীগ এলামনাই এসোসিয়েশন এর সভাপতি একেএম শহীদুজ্জাান বিশেষ অতিথি হিসেবে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন।

অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উক্ত বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মো: হাবিবুর রহমান বলেন,”শিক্ষা প্রতিষ্ঠানের স্বার্থে একজন শিক্ষার্থীর জীবন উৎসর্গের ঘটনা খুবই বিরল। ২০০১ সালে ডুয়েটের জন্য শহীদ মোস্তফার এই আত্মত্যাগ স্বর্ণাক্ষরে লেখা থাকবে। সকল শিক্ষার্থীদের উচিত শহীদ মোস্তফার মতো আদর্শবান হওয়া, শহীদ মোস্তফাকে ধারণ ও লালন করা।”
এছাড়াও গত ২১ বছরেও শহীদ মোস্তফার নামে স্থায়ী কোন স্থাপনা নির্মাণ বা নামকরণ না হওয়ায় তিনি দুঃখ প্রকাশ করেন । খুবই শীগ্রই শহীদ মোস্তফার নামে স্থায়ী কোন স্থাপনা নির্মাণের আশ্বাস প্রদান করেন।

বিশেষ অতিথির বক্তব্যে মাননীয় উপ- উপাচার্য অধ্যাপক ড. মো: আবদুর রশীদ বলেন, ” শহীদ মোস্তফার এই আত্মত্যাগ ডুয়েট কে গৌরবান্বিত করেছে। শহীদ মোস্তফা আমাদের সম্পদ, এই ইতিহাসের রক্ষণাবেক্ষণ আমাদেরকেই করতে হবে” । শহীদ সৈয়দ মোহাম্মদ মোস্তফার বাবা ও মা তাদের বক্তব্যে শহীদ মোস্তফার নামে স্থায়ী মনুমেন্টের দাবি রাখেন। এবং শহীদ মোস্তফার মৃত্যুর দিনকে দিবস হিসেবে পালন করার অনুরোধ করেন।

আই একাডেমি ও আই লাইভের ফাউন্ডার রিফাত এম হক শহীদ মোস্তফার পরিবারের প্রতি শোক প্রকাশ করেন এবং কোভিড ১৯ পরিস্থিতিতে শিক্ষার্থীদের আরো সচেতন হওয়ার পরামর্শ দেন।

ডুয়েট এলামনাই এসোসিয়েশন এর সভাপতি মো: ফখরুল হায়দার চৌধুরী বলেন,” আমরা গর্বিত আমাদের একজন শহীদ মোস্তফা রয়েছে। ডুয়েট এলামনাই এসোসিয়েশন শহীদ মোস্তফার নামে কল্যাণ ট্রাস্ট গঠনে সর্বোচ্চ আর্থিক সহায়তা প্রদান করবে”।

ডুয়েট ছাত্রলীগ এলামনাই এসোসিয়েশন এর সভাপতি একেএম শহীদুজ্জাান বলেন শহীদ মোস্তফা বাংলাদেশ ছাত্রলীগের অংশ , তিনি তৎকালীন বি আই টি ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ছিলেন। অন্যায়ের বিরুদ্ধে শহীদ মোস্তফার মত মাথা উচিয়ে পথচলার এই আদর্শ আমাদের ধারণ করতে হবে।

এছাড়াও ডুয়েট ছাত্রলীগের সভাপতি ও ব্রেইন শেয়ারের আহ্বায়ক প্রকৌশলী মোঃ তাইবুর রহমান বলেন,” ২১ বছর পর হলেও এই আয়োজনের অংশ হতে পেরে আমি গর্বিত ও আনন্দিত। শহীদ মোস্তফা ভাই আমাদের জন্য তার জীবন উৎসর্গ করলেও আমরা তাকে সেইভাবে মনে রাখিনি। তাই শহীদ মোস্তফা ভাইয়ের নামে অবশ্যই স্টুডেন্ট কমপ্লেক্সের নামকরন করতে হবে ।”

ডুয়েট ছাত্রলীগের সেক্রেটারি প্রকৌশলী বিনয় ব্যানার্জী শহীদ মোস্তফার পরিবারকে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ হতে সহযোগিতার দাবি করেন এবং শহীদ মোস্তফার পরিবারের কোন সদস্যকে ডুয়েটে চাকরি প্রদানের অনুরোধ করেন।

শহীদ মোস্তফা এক্সিলেন্স অ্যাওয়ার্ড-২০২১ অনুষ্ঠানে ২০১৫-১৬ সেশন এবং ২০১৬-১৭ সেশনের ১৯ জন সেরা শিক্ষার্থীকে অ্যাওয়ার্ড প্রদান করা হয় , যারা একাডেমিক শিক্ষার পাশাপাশি বিভিন্ন এক্সট্রা-কারিকুলার ও কো-কারিকুলার কার্যক্রমে নিজেদের দক্ষতার স্বাক্ষর রেখেছে। এছাড়াও বিশ্ববিদ্যালয় জীবনে ইনোভেশন ও কম্পিটিশনে উল্লেখ্য যোগ্য অবদানের জন্য ডুয়েট রোব জিব্যাক টিমকে অ্যাওয়ার্ড প্রদান করা হয়। ক্লাব অব দ্যা ইয়ার ক্যাটাগরি তে ডুয়েটের সেরা ক্লাব হিসেবে ডুয়েট রোবটিক্স ক্লাবকে অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

শহীদ মোস্তফা এক্সিলেন্স অ্যাওয়ার্ড-২০২১ এর টাইটেল স্পন্সর হিসেবে ছিলো আইএকাডেমী, পাওয়ার্ড বাই আইলাইভ, কো পাওয়ার্ড বাই কানাডিয়ান ইউনিভার্সিটি, সদাগর এক্সপ্রেস। এছাড়াও গোল্ড স্পন্সর হিসেবে ছিলেনকোয়ান্টাম ডট কম, টেক্সন লিমিটেড, উইটেক ডিজিটাল । উক্ত অনুষ্ঠানের প্রিন্টিং পার্টনার হিসেবে ছিলো প্রিন্টওয়ালা ডট কম ডট বিডি, ইলেকট্রনিক মিডিয়া পার্টনার বাংলাভিশন ডিজিটাল, প্রিন্ট মিডিয়া পার্টনার দৈনিক অধিকার ও দৈনিক বিজয় বাংলাদেশ, অনলাইন পোর্টাল পার্টনার পিবিএন২৪ ডট কম।

উল্লেখ্য, ২০০১ সালের ৪ঠা নভেম্বর শহীদ সৈয়দ মোহাম্মদ মোস্তফা স্থানীয় সন্ত্রাসীদের গুলিতে ডুয়েটের স্বার্থে প্রাণ হারান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
Theme Created By ThemesDealer.Com
P