Logo
শিরেোনাম ::
রাজশাহীর তানোরে আমন ধানের চারা রোপনে ব্যাস্ত চাষীরা রাজশাহীতে নির্মাণ করা হচ্ছে শেখ রাসেল শিশুপার্ক কঠোর লকডাউন অমান্য করে অবৈধ মেলা- ১ লাখ টাকা জরিমানা লালমাইয়ে ভুল চিকিৎসায় নারীর গর্ভপাত বঙ্গবন্ধু সাফারি পার্ক হচ্ছে মৌলভীবাজার জেলার জুড়ী উপজেলায় সংসদ সদস্য জনাব শাহে আলম এর জন্মদিন উপলক্ষে ছাত্রলীগের দোয়া মাহফিল স্বাস্থ্যবিধি মেনে “প্রবাসী সমাজ কল্যাণ তহবিল” এর ঈদ সামগ্রী বিতরণ জৈন্তাপুর, গোয়াইনঘাট ও কোম্পানীগঞ্জ উপজেলা বাসীকে ঈদ-উল-আযহার শুভেচ্ছা জানান এড. মাহফুজুর রহমান মোঃ নাসির উদ্দিনের পক্ষ থেকে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের কাছে ৭০০০ মাক্স উপহার গোমস্তাপুরে জিনিয়াস ওয়েলফেয়ার এ্যাসোসিয়েশন এর আয়োজনে করোনা টিকা রেজিস্ট্রেশনের ফ্রি ক্যাম্পেইন

‘পাইলট ট্রেনিং-৬ এয়ারক্রাফট’ স্থাপন করলো ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়

মোঃ নাদিম / ৫৭ বার
আপডেট সময় : বুধবার, ২৩ জুন, ২০২১

 

মোঃ নাদিম
ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি প্রতিনিধিঃ

বিমান প্রযুক্তি ও অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং এর নানা উপকরণের সঙ্গে শিক্ষার্থীদের সরাসরি পরিচয় করিয়ে দিতে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি তাদের ক্যাম্পাসে স্থাপন করেছে ‘পাইলট ট্রেনিং-৬ এয়ারক্রাফট’ নামের একটি প্রশিক্ষণ বিমান। এর মাধ্যমে শিক্ষার্থীদের ব্যবহারিক জ্ঞান বিকাশে আরেকটি নতুন অধ্যায়ের সংযোজন ঘটল। বিমানটি আশুলিয়ার ড্যাফোডিল স্মার্ট সিটিতে অবস্থিত ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ক্যাম্পাসের ‘মুক্ত আকাশ’ চত্ত্বরে স্থাপন করা হয়েছে। আজ মঙ্গলবার (২২ জুন) প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিমানটি উদ্বোধন করেন বাংলাদেশ বিমান বাহিনীর সদ্যবিদায়ী প্রধান এয়ার চিফ মার্শাল মশিউজ্জামান সেরনিয়াবাত, বিবিপি, ওএসপি, এনডিইউ, পিএসসি। এসময় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মো. সবুর খান, ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. এস এম মাহবুব উল হক মজুমদার, ট্রেজারার মো. মমিনুল হক মজুমদার, রেজিস্ট্রার অধ্যাপক ড. প্রকৌশলী একেএম ফজলুল হক, পরিচালক (প্ল্যানিং অ্যান্ড ডেভলপমেন্ট) মেজর আরমান আলী ভূঁইয়া (অব.), পিইএনজি, বিভিন্ন অনুষদের ডিন এবং বিভাগীয় প্রধানগণ উপস্থিত ছিলেন।

উদ্বোধনকালে মার্শাল মশিউজ্জামান সেরনিয়াবাত বলেন, বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শিক্ষার্থীদের সামনে প্রদর্শনের জন্য এয়ারক্রাফট আছে বলে আমার জানা নেই। এটি একটি অভূতপূর্ব সংযোজন। এই এয়ারক্রাফট স্থাপনের মাধ্যমে ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় নিজেদেরকে অন্যন্য উচ্চতায় নিয়ে গেছে। এটি শুধু ক্যাম্পাসের সৌন্দর্যই বর্ধন করেনি বরং এটি শিক্ষার্থীদের কৌতুহলকেও উসকে দেবে। তারা বিমান প্রযুক্তি, অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং ইত্যাদির ব্যাপারে আগ্রহী হয়ে উঠবে। তিনি আরও বলেন, ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় তাদের শিক্ষার্থীদেরকে বিভিন্ন বিষয়ে সরাসরি জ্ঞান লাভের যে সুযোগ তৈরি করে দিচ্ছে, তা কাজে লাগিয়ে তারা একদিন নক্ষত্র থেকে নক্ষত্রে বিচরণ করবে।

ড. মো. সবুর খান বলেন, বাংলাদেশে এই প্রথম কোনো বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এয়ারক্রাফট স্থাপিত হলো। এর মাধ্যমে শিক্ষার্থীরা বিমানের খুটিনাটি সম্পর্কে সরাসরি জ্ঞান লাভ করতে পারবে। এসময় তিনি বাংলাদেশ বিমানবাহিনীকে ধন্যবাদ জানিয়ে বলেন, তারা অকুণ্ঠ সহযোগিতা করেছে বলেই বিমানটি ক্যাম্পাসে স্থাপন করা সম্ভব হয়েছে।

ক্যাম্পাসের এই মুক্ত আকাশ চত্ত্বরে ক্রমান্বয়ে আরও নানা উপকরণ আনা হবে বলে জানান ড. মো. সবুর খান। তিনি বলেন, ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় গতানুগতিক শিক্ষা প্রদানে বিশ্বাসী নয়। শিক্ষার্থীরা যাতে হাতে কলমে শিখতে পারে এবং সরাসরি প্রযুক্তির জ্ঞান নিতে পারে তার সব ব্যবস্থা ক্যাম্পাসে করা হবে।

উল্লেখ্য, প্রশিক্ষণ বিমানটি যশোর ক্যান্টনমেন্ট থেকে আনা হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
Theme Created By ThemesDealer.Com